Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ক্যাম্পাসের বাসে বাড়ি ফিরছে জবি শিক্ষার্থীরা

আসলাম হোসেন, জবি

জুলাই ১৭, ২০২১, ০৭:৩০ এএম


ক্যাম্পাসের বাসে বাড়ি ফিরছে জবি শিক্ষার্থীরা

ঈদুল আজহা উপলক্ষে পরিবারের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়ি যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিবহন ও বিআরটিসির ভাড়া বাসসহ মোট ২৮টি গাড়িতে করে তিনটি বিভাগে ১ হাজার ৫০৭ জন শিক্ষার্থী বাড়ি যাচ্ছে। আগামীকাল ও পরশু বাকি বিভাগের জেলাগুলোতে যাবে বিশ্ববিদ্যালয়ের বাস।

শনিবার (১৭ জুলাই) সকাল ৮টা ২০ মিনিটের পরে রাজশাহী, রংপুর, সিলেট বিভাগের বিভিন্ন জেলার উদ্দেশ্য বাসগুলো ক্যাম্পাস ছেড়েছে।

জানা যায়, শাটডাউনের কারণে ঢাকায় আটকে পড়েছে অনেক শিক্ষার্থী। শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৭-১৯ জুলাই বাংলাদেশের বিভিন্ন জেলায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে বাস দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। 

আজকে রাজশাহী, রংপুর, সিলেট বিভাগ যাচ্ছে ও ১৮ জুলাই যাবে বরিশাল, খুলনা বিভাগ এবং ১৯ জুলাই যাবে চট্রগ্রাম, ময়মনসিংহ বিভাগ।

রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ জেলায় যাচ্ছে পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী জাহিদ ইমন। 

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বাস যাচ্ছে আমার জেলায়। পরিবারের সদস্যদের সাথে ঈদ করব, খুব ভালো লাগছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন অনেক ধন্যবাদ, এরকম একটা উদ্যোগের জন্যে।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক আবদুলাহ আল মাসুদ বলেন, সকাল ৮টার পরে ৩টি বিভাগের বিভিন্ন রুটে গাড়ি যাচ্ছে। ১ তলা ৬টি বাসে করে সিলেট বিভাগে ২৯৩ শিক্ষার্থী, ১২টি বাসে করে রাজশাহী বিভাগে ৫০২ শিক্ষার্থী, রংপুর ৭১২ জন শিক্ষার্থী যাচ্ছেন। আজকে মোট ১৫০৭ জন শিক্ষার্থীকে নিয়ে মোট ২৮ টি বাস যাচ্ছে ৩টি বিভাগে। 

এরমধ্যে ৬ টি বাস বিআরটিসির, বাকীগুলো বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাস। কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে যথোপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে। বাসে কোনো প্রয়োজন হলে হেল্পারের সাথে যোগাযোগ করবে শিক্ষার্থীরা।

আগামীকাল (রোববার) খুলনা ও বরিশাল বিভাগ এবং পরশু (সোমবার) ময়মনসিংহ ও চট্রগ্রাম বিভাগের উদ্যেশ্যে একইভাবে বাস ছেড়ে যাবে।