Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সিএসবির প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

জুলাই ১৭, ২০২১, ০৭:৪৫ এএম


সিএসবির প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

শুক্রবার (১৬ জুলাই) সিএসবি (ক্যাম সোসাইটি অফ বাংলাদেশ) এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। 

সিএসবি মূলত ক্যামিষ্টি এবং কেমিক্যাল সাইন্সের ছাত্রদের দ্বারা পরিচালিত একটি সংগঠন। যার সাথে সরাসরিভাবে রাবি, জাবি, হাবিপ্রবি সহ ১১ পাবলিক বিশ্ববিদ্যালয় এবং কিছু কলেজ সরাসরিভাবে যুক্ত আছে। 

সিএসবি দেশের রসায়ন সংশ্লিষ্ট সকলের মেলবন্ধনের একটি প্ল্যাটফর্ম হলেও দেশে বিদেশে উচ্চ শিক্ষা এবং দক্ষ রসায়নবিদ তৈরিতেও কাজ করে থাকে। 

১৬ জুলাই, ২০২০ ঠিক এক বছর আগে স্বপ্নবাজ রসায়ণপ্রেমিক তরূণদের প্রয়াসে এই সংগঠনের যাত্রা শুরু হয়। 

প্রথম বর্ষপূর্তিতে সংগঠনটি ৩ দিনব্যাপী ভার্চুয়াল (১৫,১৬,১৭ জুলাই) বিশেষ আয়োজন করেছে সিএসবি। 

১৬ জুলাইয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ ভার্চুয়াল সেমিনারে প্রতিষ্ঠাকালীন সদস্যবৃন্দ এবং সদস্য বিশ্ববিদ্যালয়গুলোর সম্মানিত শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন। তাদের মূল্যবান বক্তব্য এবং রসায়ন কেন্দ্রিক দিকনির্দেশনা উপস্থিত সকল শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। 

উপস্থিত অতিথিদের মধ্যে ছিলেন-ড.মাহবুব রাহমান,অধ্যাপক, রাজশাহী বিশ্ববিদ্যালয়; ড.আরিফুজ্জামান খান, অধ্যাপক, ইসলামী বিশ্ববিদ্যালয়;ড.সুমন চন্দ্র মহান্তা,চেয়ারম্যান এবং সহকারী অধ্যাপক, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; ড.খাইরুল আমিন,সহকারী অধ্যাপক , খুলনা বিশ্ববিদ্যালয় ; ড.লতিফ মোহাম্মাদ, সহকারী অধ্যাপক, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর, মোঃ আতিকুল ইসলাম, সহকারী অধ্যাপক, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; নাসির উদ্দীন,পিএইচডি গবেষক, তোহুকু বিশ্ববিদ্যালয়, জাপান; তুহিন রাহমান,প্রভাষক,যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রুহুল আমিন,সায়েন্টিফিক অফিসার, রুপপুর পারমাণবিক কেন্দ্র। 

সিএসবি ৬টি সেগমেন্ট নিয়ে রসায়নকে সারাদেশে জনপ্রিয়করণে কাজ করে চলেছে। যার মাধ্যমে তারা কলেজ ও স্কুল পর্যায়ে রসায়নকে ছড়িয়ে দিতে কাজ করে। 
শুধুমাত্র পাঠ্যবই কিন্তু জিপিএ নির্ভরতা থেকে বেরিয়ে এসে আনন্দ ও সৃজনশীলতাকে প্রাধান্য দিয়ে ভবিষ্যতে শুধু সিজিপিএ নির্ভরতাই নয় বরং জ্ঞানে ধ্যানে রসায়নবিদ তৈরীর প্রয়াসই সিএসবির মূলমন্ত্র।

আমারসংবাদ/এআই