Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

পবিপ্রবিতে শিক্ষানবিশ সাংবাদিকদের নবীনবরণ অনুষ্ঠিত

পবিপ্রবি প্রতিনিধি

জুলাই ১৭, ২০২১, ১১:৪৫ এএম


পবিপ্রবিতে শিক্ষানবিশ সাংবাদিকদের নবীনবরণ অনুষ্ঠিত

চলমান করোনা পরিস্থিতির মাঝে "পবিপ্রবি শিক্ষানবিশ সাংবাদিকের নবীনবরণ" শীর্ষক শিরোনামে শুক্রবার (১৬ জুলাই) ভার্চুয়াল মিডিয়া জুমে একটি নবীন বরণ অনুষ্ঠানের আয়োজন করে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি। 

এর আগে গত ১১ ই জুলাই ভার্চুয়াল প্লাটফর্মে ভাইভার মাধ্যমে পবিপ্রবির কিছু নবীন শিক্ষানবিশ সাংবাদিকদের মনোনীত করা হয়। 

উক্ত আয়োজনে মোহাম্মদ ইমরান হোসেনের সভাপতিত্বে এবং রেজোয়ানা হিমেলের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-প্রফেসর ডঃ আবুল কাশেম চৌধুরী সভাপতি, শিক্ষক সমিতি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি জনাব আবু জাফর সূর্য, জনাব রফিকুল ইসলাম রতন সম্পাদক, দৈনিক স্বদেশ প্রতিদিন এবং সভাপতি, বাংলাদেশ সম্পাদক ফোরাম।। 

সাজ্জাদ হোসেন চিশতী, উপসম্পাদক ও পরিচালক দৈনিক ভোরের পাতা ও The People's Times. শেখ জামাল সম্পাদক, দৈনিক মুখপাত্র, সাবেক সাংগঠনিক সম্পাদক, ঢাকা রিপোর্টার্স ইউনিটি এবং ইমতিয়াজ উদ্দিন সভাপতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি। 

উক্ত আয়োজনে নবীন সাংবাদিকগণ তাদের অনুভূতি প্রকাশের পাশাপাশি, অতিথিবৃন্দ তাদের দিকনির্দেশা মূলক বক্তব্য প্রদান করেন। 

আবু জাফর সূর্য তার বক্তব্যে নবাগতদের উদ্দেশ্যে বলেন-"সাংবাদিকতা হচ্ছে একটি সিদ্ধান্ত যা কার্যকর করতে প্রয়োজন বিশেষ কিছু গুণের। ডায়াগনোসিসের মাধ্যমে যেমন রোগীর রোগ নির্ণয় ও চিকিৎসা হয় সহজ ঠিক তেমনি সাংবাদিকতার মাধ্যমে সমাজের ক্ষতগুলোকে তুলে ধরার মধ্য দিয়ে প্রশাসনের পক্ষে তার সমাধান করা ও সহজে সম্ভব হয়ে ওঠে। বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও ঠিক তাই।"

জনাব রফিকুল ইসলাম রতন তার বক্তব্যে বলেন, গণমাধ্যম কখনোই ছকবাঁধা নিয়মে চলে না। বৈশ্বিক করোনা সংকটে সাংবাদিকতার ক্ষেত্রেও সারাবিশ্বে আজ চরম দুঃসময় চলছে।অসংখ্য পত্রিকা বন্ধ হয়ে গেছে, অসংখ্য সাংবাদিক আজ বেকার।তবুও এরই মধ্যে সাংবাদিকতার মতো একটি নজিরবিহীন, বহুমুখী চ্যালেঞ্জিং পেশায় নতুনদের আগমনে তিনি আনন্দিত।

তিনি তাঁর দীর্ঘ সাংবাদিকতা জীবন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির জন্ম,পীড়ন, সংগ্রামের ইতিহাস তুলে ধরার পাশাপাশি দেশের বিশিষ্ট কিছু সাংবাদিক এবং পত্রিকার সম্পাদককে গভীর শ্রদ্ধার সহিত স্মরণ করেন। নবীনদের উদ্দেশ্যে তিনি বলেন সততা,দৃঢ় মনোবল,সাহস ধৈর্য,অধ্যাবসায়, পেশার প্রতি ভালোবাসা থাকলে একজন মহৎ সাংবাদিক হওয়া খুব কঠিন কিছু নয়।

শেখ জামাল তার বক্তব্যে বলেন, কোন বিষয়ে রিপোর্ট করতে গেলে তা কারও-না-কারও বিপক্ষে যেতে পারে। তবে সে ক্ষেত্রে সর্বদা সত্যকে তুলে ধরে সততার সাথে নিজের অবস্থান দৃঢ় রাখতে হবে। 

এবং সাজ্জাদ হোসেন চিশতি তার বক্তব্যে নবীন সাংবাদিকদের শুভ কামনা জানান এবং নবীন সাংবাদিকদের সততা ও সাহসিকতা নিয়ে সাংবাদিকতা করার আহবান জানান।

তিনি নবীনদের উদ্দেশ্যে আরো বলেন, আপনারা কারো দ্বারা প্রভাবিত না হয়ে সব সময় সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করবেন।

নবীনদের উদ্দেশ্যে অনুষ্ঠানটির প্রধান অতিথি প্রফেসর ডঃ আবুল কাশেম চৌধুরী বলেন, শুরুতেই সাংবাদিকতাকে নিজের পেশা নয় বরং শখ হিসেবে দেখতে হবে।নিজও নিজও কাজ এবং জ্ঞান অর্জনের মধ্য দিয়ে পরবর্তীতে সকলের শ্রদ্ধার পাত্র হয়ে ওঠার পাশাপাশি নিজের লক্ষ্য অর্জন করা সম্ভব।

এছাড়াও বক্তব্য রাখেন ইমতিয়াজ উদ্দিন সভাপতি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি। 

বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রক্টর প্রফেসর ড.সন্তোষ কুমার বসু এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড.মোহাম্মদ কামরুল ইসলাম।

পবিপ্রবি রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোঃ ইমরান হোসেন এর সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে উক্ত ভার্চুয়াল নবীন বরণ অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

আমারসংবাদ/এআআই