Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

৮ মাসে ২৮ গবেষণা

অনিক আহমেদ, গবি

সেপ্টেম্বর ২৩, ২০২১, ১২:০০ পিএম


৮ মাসে ২৮ গবেষণা

জ্ঞান-বিজ্ঞানের উন্নয়ন সহ বিভিন্ন ক্ষেত্রের পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও নতুন জ্ঞান সৃষ্টির জন্য গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষাবিজ্ঞানী, শিক্ষাবিদ ও মনোবিজ্ঞানীরা শিক্ষার বিভিন্ন দিক নিয়ে গবেষণামূলক কর্মকাণ্ড অব্যাহত রেখেছেন। এ ধারায় এগিয়ে চলেছে দেশের ব্যতিক্রমধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান গণ বিশ্ববিদ্যালয় (গবি)।

এ প্রতিষ্ঠানের রসায়ন ও পদার্থ বিভাগ ৮ মাসে ২৮টি গবেষণায় সফলতা পেয়েছে। এরমধ্যে ২৫টি প্রবন্ধ স্কোপাস ইনডেক্স জার্নালে প্রকাশিত হয়েছে। এখানে সার্ফেস কেমিস্ট্রি, ড্রাগ ফর্মুলেশন, পরিবেশ, নতুন যৌগ সিন্থেসিস, সৌর কোষ, হেলথ ফিজিক্স, নিউক্লিয়ার ফিজিক্স, ন্যানো পার্টিকেল, রেডিয়েশন ফিজিক্স ইত্যাদি ক্ষেত্রে গবেষণা করা হচ্ছে। 

বিভাগের শিক্ষিকা শারমিন সুলতানা জানান, আমরা নিয়মিত ও ধারাবাহিকভাবে গবেষণার কাজ করে যাচ্ছি। ফলস্বরূপ চলতি বছরের জানুয়ারি থেকে আগস্টের মধ্যে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে মোট ২৮টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়া একাধিক গবেষণার কাজ চলমান আছে।

সিনিয়র প্রভাষক শামীম মাহবুব জানান, যাত্রার শুরু থেকেই আমাদের শিক্ষকরা নিরলসভাবে কাজ করে চলেছে। লেখাপড়ার পাশাপাশি নিয়মিত বিজ্ঞানের বিভিন্ন বিষয়ে গবেষণা করা হচ্ছে। শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীরাও গবেষণার কাজে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে।

বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের অধীনে এই বিভাগটি বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে কার্যক্রম চলমান রেখেছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে বিভাগটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান অধ্যাপক ড. জিয়াউল আহসান। 

তিনি বলেন, এ ধরণের গবেষণা কাজের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক জ্ঞানের উন্নয়ন এবং বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিংয়ে গণ বিশ্ববিদ্যালয়ের অবস্থান উন্নতির পেছনে রসায়ন ও পদার্থ বিজ্ঞান বিভাগ বিশেষ অবদান রাখবে বলে আশা করি। আমাদের শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীরাও গবেষণার কাজে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে। একইসাথে আমাদের শিক্ষার্থীদেরও গবেষণা প্রবন্ধ রয়েছে। 

তিনি আরও বলেন, প্রতিবছর বিভাগের শিক্ষার্থীরা স্নাতক শেষে ঢাবি, জাবি, ডুয়েটসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে সুনামের সাথে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করছে। এছাড়াও তারা কর্মক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানে দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করে চলেছে।

২০২১ সালে প্রকাশিত প্রবন্ধ সমূহের একটি কপি গত ২০ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ডা. লায়লা পারভীন বানুকে হস্তান্তর করা হয়। 

এ বিষয়ে উপাচার্য বলেন, গণ বিশ্ববিদ্যালয় একটি ব্যতিক্রমধর্মী বেসরকারি বিশ্ববিদ্যালয়। আমরা আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের শিক্ষার সর্বোচ্চ মান বজায় রেখে স্বল্প ব্যয়ে উচ্চ শিক্ষা প্রদানের সচেষ্ট। রসায়ন ও পদার্থ বিভাগের গবেষকরা শুধু গবেষণাই করেন না, একই সাথে গবেষক তৈরি করছেন।

আমারসংবাদ/এআই