Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

দেড় বছর পর খুলছে জবির একমাত্র ক্যাফেটেরিয়া

জবি প্রতিনিধি

অক্টোবর ৩, ২০২১, ০৫:৩০ এএম


দেড় বছর পর খুলছে জবির একমাত্র ক্যাফেটেরিয়া

করোনা সংক্রমণের ফলে দেড় বছরেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর আবারো খুলছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একমাত্র ক্যাফেটেরিয়া। 

রোববার (৩ অক্টোবর) দুপুরের খাবার আয়োজনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে চালু হবে ক্যান্টিনের কার্যক্রম। সকাল, দুপুর ও বিকাল এই তিনবেলাই সব রকমের খাবার আইটেম থাকবে।

বিগত বছরগুলোর চেয়ে অধিক আইটেম নিয়ে ক্যাফেটেরিয়া খোলার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে কর্তৃপক্ষ। আগামী ৭ অক্টোবর থেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগ ও ব্যাচের আটকে থাকা সেমিস্টার পরীক্ষাগুলো শুরু হবে। তাই শিক্ষার্থীদের সুবিধার্থেই নতুন আঙ্গিকে একমাত্র ক্যান্টিনকে ঢেলে সাজানো হয়েছে। 

এদিকে শিক্ষার্থীরাও দীর্ঘদিন পর একমাত্র ক্যাফেটেরিয়া খোলার সিদ্ধান্তে আনন্দিত ও উচ্ছ্বসিত। 

এর পূর্বে গত ২৩ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ দপ্তর থেকে ক্যাফেটিরিয়ায় নির্ধারিত সময়সূচি অনুযায়ী খাবার আইটেম এবং মূল্য তালিকা প্রকাশ করা হয়। বিগত বছরগুলোর তুলনায় এবার বেশ কিছু নতুন আইটেম যুক্ত হচ্ছে খাবার ম্যানুতে। যার মধ্যে রয়েছে হালুয়া, নানা রকমের ভর্তা, শাক, নুডুলস, কফি, আদা চা, লেবু চা, গুড়ের চা, পুদিনা পাতার চা, দুধ চা এবং কালিজিরা চা। 

ক্যাফেটেরিয়া খোলার এই সিদ্ধান্তকে সময়োপযোগী দাবি করে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মোঃ রাশিদুল ইসলাম বলেন,এই  ক্যাফেটেরিয়ার সাথেই জড়িয়ে আছে  আবেগ,স্মৃতি৷ কিন্তু করোনা সংক্রমণের ফলে ক্যান্টিন দেড় বছর বন্ধ থাকায় এখানে খাওয়ার সুযোগ হয়নি। 

তবে পরীক্ষার আগমুহূর্তে ক্যাফেটেরিয়া খোলার সিদ্ধান্তে অনেকের ভোগান্তি কমবে। তবে আমরা চাই তালিকা অনুযায়ী খাবার আইটেম ও মূল্য ঠিক থাকুক সবসময়ই। 

এদিকে ছাত্রকল্যাণ দপ্তর সূত্রে জানা যায়, ক্যান্টিন পরিপূর্ণভাবে চালু করার জন্য সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শিক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনায় খাবারের মূল্য যথাসম্ভব কম নির্ধারণ করা হয়েছে। এছাড়াও স্বাস্থ্যগত সুরক্ষার জন্য মানসম্মত খাবার নিশ্চিত করা হবে।

এ বিষয়ে ক্যাফেটেরিয়ার ইনচার্জ মো: মাসুদ বলেন, আজকে দুপুরের খাবারের মধ্য দিয়ে ক্যাফেটেরিয়া আবারও চালু হবে আনুষ্ঠানিকভাবে। তবে দুপুরে শুধু খিচুড়ি থাকবে এবং বিকালের সবগুলো আইটেম থাকবে। আগামীকাল থেকে সকাল, দুপুর ও বিকাল তিন বেলাতেই সকল খাবার আইটেম থাকবে।

আমারসংবাদ/এআই