Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

না ফেরার দেশে নাট্যকার আফসার আহমেদ

মোসাদ্দেকুর রহমান, জাবি

অক্টোবর ৯, ২০২১, ১০:০৫ এএম


না ফেরার দেশে নাট্যকার আফসার আহমেদ

হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে গেলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট নাট্যকার ড. আফসার আহমেদ।

শনিবার (৯ অক্টোবর) দুপুর দুইটার দিকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি সোমা মুমতাজ।

তিনি বলেন, আফসার আহমেদ তার এক সাবেক শিক্ষার্থীর আর্শীবাদে অংশ নিতে খুলনায় গিয়েছিলেন। আর্শীবাদের অনুষ্ঠান শেষে শনিবার সকালে যশোর বিমানবন্দর থেকে বিমানযোগে ঢাকায় ফেরেন। বিমানবন্দরে নামার পর তার হৃদযন্ত্রে সমস্যা দেখা দেয়। চিকিৎসার জন্য সেখান থেকে সরাসরি জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটে নেওয়া হয়।

হৃদরোগ ছাড়া তার অন্য কোন শারীরিক জটিলতা ছিল না বলে জানান তিনি।

এদিকে অধ্যাপক আফসার আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এক শোক বার্তায় উপাচার্য বলেন, গুণী এ অধ্যাপকের মৃত্যুতে বাংলা নাট্য অঙ্গনে যে ক্ষতি হলো তা অপূরণীয়। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি।

আফসার আহমেদ ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন তিনি।

তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। নাট্যকার ড. সেলিম আল দীনের সঙ্গে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠা করেন।

উল্লেখ্য, এশার নামাজের পর ক্যাম্পাসে তার জানাজা অনুষ্ঠিত হতে পারে বলে জানা গেছে।

আমারসংবাদ/এআই