Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে কুবিতে মানববন্ধন

কুবি প্রতিনিধি

অক্টোবর ১৯, ২০২১, ০৯:২০ এএম


সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে কুবিতে মানববন্ধন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে মানবন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (১৯ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে কুমিল্লায় কোরআন অবমাননার জেরে দেশব্যাপী মণ্ডপে এবং সংখ্যালঘুদের উপর হামলার ঘটনার প্রতিবাদ জানিয়ে এই কর্মসূচি পালন করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতাকর্মীরা মানববন্ধনে একাত্মতা পোষণ করেন। মানববন্ধনে শিক্ষার্থীরা বিভেদ নয় ঐক্য চাই, যদি তুমি মানুষ হও ধর্মান্ধতা রুখে দাও, অসাম্প্রদায়িক বাংলাদেশ চাই'সহ বিভিন্ন লেখা সম্বলিত প্ল্যাকার্ড ধারণ করেন।
 
মানবন্ধনে বক্তারা বলেন, আমাদের সবার পরিচয় আমরা বাংলাদেশি। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। কিন্তু উদ্দেশ্য প্রনোদিতভাবে একটি সাম্প্রদায়িক গোষ্ঠী এদেশের দীর্ঘদিনের এ ঐতিহ্যকে ধ্বংস করতে চায়। তারা বিভিন্ন ধর্মাবলম্বীদের উপর হামলা করছে। যার ফলে অস্থিতিশীল হয়ে উঠছে সারাদেশ। আমরা চাই এই সাম্প্রদায়িকতার গোড়া সমূলে ধ্বংস করা হোক। তাহলেই কেবল এই ধরনের ঘটনা বন্ধ করা সম্ভব। 

ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী ঐশী ভৌমিক বলেন, দেশের আগের ঘটনাগুলোর বিচারহীনতার কারণেই এই ঘটনা গুলোর পুনরাবৃত্তি হচ্ছে। সঠিকভাবে ধর্মীয় শিক্ষা এবং নৈতিকতা শিক্ষা দেয়া হলে এধরণের ঘটনা গুলো রুখে দেয়া সম্ভব। 

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বলেন, আমরা মুসলমানরা যেমন মসজিদে মুর্তি রাখব না তেমনি হিন্দুরাও প্রতিমার উপর কোরআন রাখবে না। যারা এমন এটি ঘটিয়েছে অবশ্যই তারা এটি পরিকল্পনা করে করেছে।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব অংশগ্রহণ করে বলেন, ১৯৪৭ সাল থেকেই এই সাম্প্রদায়িক অপশক্তি বাংলাদেশে তান্ডব চালিয়ে আসছে। তারা ধারাবাহিকভাবে বিভিন্ন সময় দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করছে।

তিনি আরও বলেন, সম্প্রতি কুমিল্লার ঘটনার পর থেকে সারাদেশে যে সাম্প্রতিক সহিংসতা ঘটেছে তার পেছনে কারা জড়িত তা খুজেঁ বের করতে হবে। অন্যথায় বাংলাদেশ আফগানিস্তানে রূপ নিবে। প্রশাসন অবশ্যই জানে কারা এর সাথে জড়িত তাদের খুজেঁ বের করে বিচারের আওতায় আনতে হবে।

এসময় মানববন্ধনে ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. বনানী বিশ্বাস, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের প্রভাষক সংগীতা বসাক, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের প্রভাষক তমা সাহা, ফার্মেসী বিভাগের প্রভাষক জয় চন্দ্র রাজবংশী, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম মাজেদ সহ ছাত্রলীগ নেতৃবৃন্দ ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/এআই