Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

হল-ক্যাম্পাস খোলা নিয়ে সিদ্ধান্তহীনতায় নোবিপ্রবি

মাইনুদ্দিন পাঠান, নোবিপ্রবি

অক্টোবর ১৯, ২০২১, ১২:৫৫ পিএম


হল-ক্যাম্পাস খোলা নিয়ে সিদ্ধান্তহীনতায় নোবিপ্রবি

হল ও ক্যাম্পাস খোলা নিয়ে সিদ্ধান্তহীনতায় নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রশাসন। সারাদেশে প্রায় ২০ টিরও বেশী পাবলিক বিশ্ববিদ্যালয় হল ও ক্যাম্পাস খোলার সিদ্ধান্ত জানালেও এখন পর্যন্ত সিদ্ধান্তে আসতে পারছেনা নোবিপ্রবি। 

বিশ্ববিদ্যালয় থেকে সিদ্ধান্ত না আসায় সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নভাবে ভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। 

ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করে শিক্ষার্থীরা বলেন, আমাদের এসব প্রশ্নের উত্তর কে দিবে। আমাদের তো মেরুদণ্ড বা ভিত্তি আছে বলে মনে হয় না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গত ৩০ সেপ্টেম্বর হলে উঠে গেছে। ২১ অক্টোবর তাদের ক্লাস শুরু হয়েছে। এখন তাদের সাথে তুলনা করতেও আজ লজ্জা লাগে। 

বিশ্ববিদ্যালয়ের ৩য় বর্ষের একজন শিক্ষার্থী বলেন, আমরা অনেকে গরিব ও মধ্যবিত্র পরিবারের সন্তান। অনেকের বাবা নেই। কারো বাবা-মা দুইজনে নেই থাকলেও আয়-রোজগারে প্রায় অক্ষম। অনেকে পরিবারের বড় ছেলে হওয়াতে পরিবার তার দিকেই চেয়ে আছে। 

এ বছর অনার্স শেষ হওয়া কথা থাকলেও প্রায় দের বছর পিছিয়ে আছে। ফলে মানসিক যন্ত্রণা প্রতিনিয়ত লেগে থাকে। তাই দ্রুত হল ও ক্যাম্পাস খুলে তাঁদের মাসনিক যন্ত্রণা পরিত্তান করে সেশনজট কমিয়া আনার প্রস্তুতি গ্রহন ও প্রয়োগ করার আকুল আবেদন রইল।

হল খোলার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আব্দুল মালেক উকিল হল প্রভোস্ট ড. মেহেদী হাসান রুবেল জানান, আমাদের হলগুলোর প্রস্তুতি কার্যক্রম চলছে। আগামী তিন-চার দিনের মধ্যে হল প্রস্তুত হয়ে যাবে। আমরা আশা করি আগামী ২২ তারিখের মধ্যে প্রভোস্টদের সাথে বৈঠক করে শিক্ষার্থীদের একটা সিদ্ধান্ত জানাতে পারব। এই মাসের শেষেই হল খোলার বিষয়ে আমাদের পরিকল্পনা রয়েছে। 

নোবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মজনুর রহমান বলেন, আমরা শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলেছি। প্রশাসন এই মাসের মধ্যেই একাডেমিক কাউন্সিল এর বৈঠক করে খুলবে বলে আমাদেরকে আশ্বস্ত দিয়েছেন। আমরা আশাবাদী এই মাসেই খোলার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত জানবেন যাতে আগামী মাসের শুরুতেই সরাসরি ক্লাস কার্যক্রম চালু করা যায়। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ দিদার-উল-আলম বলেন, হল খোলার বিষয়ে প্রভোস্টদেরকে বলে দেওয়া হয়েছে হল প্রস্তুত করে জানাতে যাতে দ্রুতই খুলে দেওয়া যায়। এখনো হল প্রভোস্টদের থেকে এবিষয়ে তথ্য আসেনি। আমি হল প্রভোস্টদের সাথে বিষয়টি নিয়ে দ্রুতই বসব। আশা করি আমরা দ্রুতই হল ও ক্যাম্পাস খোলার বিষয়ে জানিয়ে দিতে পারব।