Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবিতে ছাত্র ইউনিয়নের মানববন্ধন

আসমাউল মুত্তাকিন

মার্চ ৫, ২০২১, ১০:৩৫ এএম


ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও গ্রেপ্তারকৃতদের মুক্তির দাবিতে ছাত্র ইউনিয়নের মানববন্ধন

রাজধানীতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও গ্রেপ্তারকৃত ছাত্রদের মুক্তি দাবিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

শুক্রবার (৫ মার্চ) রাজধানীর শান্তিনগর মোড়ে সকাল সাড়ে ১১টার দিকে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। ছাত্র ইউনিয়ন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের নেতা মাসুদ মেসবাহ'র সঞ্চালনায় ও ছাত্র ইউনিয়ন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের নেতা হাসান ওয়ালীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক দীপক শীল, কোষাধ্যক্ষ শামীম হোসেন, দপ্তর সম্পাদক মাহির শাহরিয়ার রেজা, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের নেতা মুক্ত রেজোয়ানসহ প্রমূখ। 

এ সময় ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, ‘সারাদেশে চরম ত্রাসের রাজত্ব কায়েম হয়েছে। একদিকে যেমনভাবে দুর্নীতি, লুটপাটের মহোৎসব চলছে, তেমনিভাবে যারা এর বিরুদ্ধে কথা বলছে ডিজিটাল নিরাপত্তা আইনে তাদের দমন করা হচ্ছে। জনগণের মত প্রকাশের স্বাধীনতা, চিন্তা করার স্বাধীনতা, গণতান্ত্রিক অধিকারকে নির্মমভাবে দমন করা হচ্ছে। করোনার এই এগারো মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে লেখক-সাংবাদিক, নবম শ্রেণির শিক্ষার্থীসহ প্রায় পাঁচশ মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন দ্বারা জনমনে এক ভীতি সঞ্চার করা হচ্ছে। একে ভয়ের রাজনীতি বললেও ভুল হবে না বলে মনে করি। বাংলাদেশে আজ ভয়ের রাজনীতি  বিরাজ করেছে। এই ভয় সাময়িক। ভয় জয় করে জনগণ ঐক্যবদ্ধ হয়ে এই স্বৈরাচারী সরকারের পতন ঘটাবে।

সভাপতির বক্তব্যে হাসান ওয়ালী বলেন, ‘যারা এই জং ধরা রাষ্ট্রযন্ত্রের মেরামত ও ঘুণে ধরা সিস্টেমের পরিবর্তন করতে চায় তারা যদি প্রতিবাদে সোচ্চার হয় তবে আমাদের কথা বলার অধিকার কেড়ে নিতে পারবে না। এই নিপীড়নমূলক ডিজিটাল নিরাপত্তা আইন অবশ্যই বাতিল করতে হবে এবং প্রগতিশীল ছাত্র-সংগঠনগুলোর মশাল মিছিল থেকে  আটককৃত সাত ছাত্র নেতাদের নিঃশর্ত মুক্তি দিতে হবে। অন্যথায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে নিয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদ দূর্বার আন্দোলন গড়ে তুলে স্বৈরাচারী সরকারের পতন ঘটাবে।’

প্রতিবাদ সমাবেশে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের নেতা শাহরিয়ার অপূর্ব, মোঃ আমান, আকরাম হোসেনসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের অন্যান্য নেতৃবৃন্দ। প্রতিবাদ সমাবেশ থেকে মেয়াদ-উত্তীর্ণ, স্বৈরাচারী সরকারকে লাল-কার্ড প্রদর্শন করা হয়।

আমারসংবাদ/কেএস