Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ডেঙ্গু প্রতিরোধে সকল সংস্থাকে এগিয়ে আসতে হবে: আতিকুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ২, ২০২১, ১২:৩০ পিএম


ডেঙ্গু প্রতিরোধে সকল সংস্থাকে এগিয়ে আসতে হবে: আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসির পাশাপাশি সরকারী-বেসরকারী সকল সংস্থাকে এগিয়ে আসতে হবে।
 
সোমবার (২ আগস্ট) সকালে শাহ আলী মাজার গেইট, মিরপুর-১ এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধের লক্ষ্যে মশক নিধনে চিরুনী অভিযান ও জনসচেতনতামূলক কার্যক্রমে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
       
ডিএনসিসি মেয়র বলেন, কারও একার পক্ষে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া মোকাবেলা করা সম্ভব নয় এক্ষেত্রে সচেতন নাগরিক হিসেবে নিজ নিজ অবস্থান থেকে প্রত্যেককে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
       
মোঃ আতিকুল ইসলাম বলেন, সুস্থতার জন্য সমাজের সর্বস্তরের জনগণকে "দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার" এই স্লোগানটিকে বাস্তবায়নের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করতে হবে।
       
তিনি বলেন, করোনা মহামারী চলাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারও মৃত্যু না হয়, সেজন্যই ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে মশক নিধনে চিরুনী অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে।
       
ডিএনসিসি মেয়র বলেন, সরকারী কিংবা বেসরকারী যেকোনো ভবনে এডিসের লার্ভা পাওয়া গেলে জরিমানাসহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে যা অব্যাহত থাকবে।
       
মোঃ আতিকুল ইসলাম বলেন, নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে উল্লেখ করে বলেন, “তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন”।
       
তিনি বলেন, "মাস্ক আমার সুরক্ষা সবার" তাই আমাদেরকে সঠিকভাবে মাস্ক পরিধান করতে হবে এবং নিজের পরিবারসহ শহর ও দেশকে রক্ষা করার জন্য করোনা ভাইরাসের কোভিড-১৯ এর বিস্তার রোধকল্পে আমাদের সকলকেই সরকারী নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে।

[media type="image" fid="135234" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

       
প্রধান অতিথি হিসেবে নিজের গুরুত্বপূর্ণ বক্তৃতা শেষে ডিএনসিসি মেয়র মিরপুর-১ এলাকায় মশক নিধনে চিরুনি অভিযান কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন এবং তাঁর উপস্থিতিতেই একটি নির্মাণাধীন ভবনে এডিস মশার উৎপত্তিস্থল চিহ্নিত হ‌ওয়ায় মোবাইল কোর্টের মাধ্যমে ভবনের মালিককে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।
      
এরপর মোঃ আতিকুল ইসলাম নগরবাসীর মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিরোধী বিভিন্ন ব্যানার ও ফেস্টুনে সুসজ্জিত খোলা ট্রাকে করে মিরপুরের বিভিন্ন এলাকা সরেজমিনে পরিদর্শন করেন।
       
এসময় অন্যান্যের মধ্যে ঢাকা-১৪ আসনের জাতীয় সংসদ সদস্য আগা খান মিন্টু, ঢাকা-১৬ আসনের জাতীয় সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহ, ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জোবায়দুর রহমান এবং স্থানীয় কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/ইএফ