Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ত্রাসের রাজত্ব কায়েম করেছিল জামায়াত-বিএনপি: বাহাউদ্দিন নাছিম

মো. মমিন সরকার, শেকৃবি

অক্টোবর ১, ২০২১, ০১:১০ পিএম


ত্রাসের রাজত্ব কায়েম করেছিল জামায়াত-বিএনপি: বাহাউদ্দিন নাছিম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, ২০০১ সালের পহেলা অক্টোবর বিএনপি-জামায়াত হাওয়া ভবনের নীলনকশায় কারচুপির মাধ্যমে নির্বাচনে জিতে তান্ডব শুরু করেছিলো।

এদিন তারা অগ্নিসংযোগ, লুটতরাজ, সংখ্যালঘুদের নির্যাতন, হত্যার মাধ্যমে ত্রাসের রাজত্ব কায়েম করেছিল। আজ সেই পহেলা অক্টোবর। সেদিন যারা ক্ষতিগ্রস্থ হয়েছিলো, নির্যাতিত হয়েছিলো, জীবন দিয়েছিল তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানাই। 

শুক্রবার (১ অক্টোবর) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রয়াত প্রতিষ্ঠাতা ভিসি অধ্যাপক মো. শাদাত উল্লা’র স্মরণে আয়োজিত এক শোক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, জিয়াউর রহমান স্বাধীনতা বিরোধীদের নিয়ে গঠন করেছিলো বিএনপি আর এই স্বাধীনতা বিরোধীদের পতাকা তুলে দিয়েছিলো বেগম জিয়া। তারা দেশকে ধ্বংসের চরম জায়গায় নিয়ে গিয়েছিল। আমরা সেই বাংলাদেশে আর ফিরে যেতে চাই না। ১ অক্টোবরে বিএনপি জামায়াত ত্রাসের রাজত্ব কায়েম করে হত্যা, লুন্ঠন, ধর্ষণে মেতে উঠেছিলো। পরবর্তীতে তা নিয়ে তদন্ত কমিশন গঠিত হয়েছিল। সেই কমিশনের রিপোর্ট অনুসারে সকল অপকর্মকারীদের কঠোর বিচারের দাবি জানাই। 

প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লাকে স্মরণ করে নাছিম বলেন, শাদাত উল্লা স্যার রাজনীতিবিদ ছিলেন না, তবে তিনি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ছিলেন। উনি নেতা ছিলেন না তবে শিক্ষক হিসেবে নেতার চেয়েও অনেক গুরু দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন ছাত্রদের জন্য আস্থার জায়গা। আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

কৃষিবিদদের উদ্দেশ্যে নাছিম বলেন, ঐক্যই শক্তি। ঐক্য পারে সমাজ দেশকে জাগরিত করতে। সকল বিশ্ববিদ্যালয়ের সকল কৃষিবিদদের ঐক্যবদ্ধ হয়ে দেশ, জাতি, কৃষক ও কৃষিবিদদের উন্নয়নে একসাথে কাজ করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। তাঁর নেতৃত্বেই বাংলাদেশ হবে উন্নত সমৃদ্ধ শান্তির স্বপ্নের বাংলাদেশ।

শেকৃবির উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়ার সভাপতিত্বে স্বরণ সভায় আরও বক্তব্য রাখেন-কোষাধ্যক্ষ ড. নজরুল ইসলাম, সাবেক উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, সাবেক প্রো-ভিসি ড. মো. সেকান্দার আলী, সাবেক কোষাধ্যক্ষ ড. আনোয়ারুল হক বেগ, কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ, শেকৃবির ছাত্রলীগের সভাপতি এস এম মাসুদুর রহমান মিঠু, সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রমুখ।

আমারসংবাদ/এআই