Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ মে, ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

ফরিদপুরে ৪৮০০ লিটার তেল জব্দ, লাখ টাকা জরিমানা

   ফরিদপুর প্রতিনিধি 

  ফরিদপুর প্রতিনিধি 

মে ১৪, ২০২২, ০৮:৩৯ পিএম


ফরিদপুরে ৪৮০০ লিটার তেল জব্দ, লাখ টাকা জরিমানা

ফরিদপুরে ভােক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়ে বােতলজাত ও লুস মিলিয়ে মােট চার হাজার ৮ শত লিটার সয়াবিন তেল জব্দ করেছে। এসময় তিনটি প্রতিষ্ঠানকে মােট এক লাখ ১২ হাজার টাকা জরিমানা ও একটি প্রতিষ্ঠান ১০ দিনের জন্য বন্ধ করে দেয়া হয়।

শনিবার (১৪ মে) দুপুরে এ অভিযান চালানো হয়।

ফরিদপুর ভােক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও স্থানীয়দের সুত্রে জানা যায়, বানিজ্য মন্ত্রণালয়ের বাজার মনিটরিং টিম গােপন সংবাদের ভিত্তিতে ফরিদপুর শহরের শােভারামপুর এলাকার ব্যবসায়ী কানাই লাল পােদ্দারের গােডাউনে অভিযান চালায়। এসময় গােডাউন থেকে বিভিন্ন কোম্পানীর ৪ হাজার লিটার বােতলজাত সয়াবিন তেল ও ড্রামভর্তি ৮'শ লিটার লুস সয়াবিন তেল জব্দ করে। 

এ ব্যাপারে ফরিদপুর ভােক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ সােহেল বলেন, গােপন সাংবাদের ভিত্তিতে প্রথমে আমরা হাজী শরীয়তউল্লাহ বাজারে কানাই লাল পােদ্দারের দােকানে অভিযান চালাই। সেখানে তেল না পেয়ে তার গােডাউনে অভিযান চালিয়ে এই তেল জব্দ করা হয়। 

তিনি বলেন, সব তেল অনেক আগে মজুদ করা। কারণ প্রতিটি বােতলে আগের দাম উল্লেখ করা আছে। তেল জব্দের পর খবর দেয়া হয় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালীকে। পরে লিটন ঢালী উপস্থিত হয়ে সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। 

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) লিটন ঢালী বলেন, অভিযুক্ত ব্যবসায়ীকে তেল মজুদ করে কৃত্রিম সংকট তৈরীর অপরাধে ১লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে আগামী ১০ দিনের জন্য তার ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে, পরবর্তীতে তিনি যদি এমন কাজ আর করবেন না এই মর্মে মুচলেকা দেন তাহলে দােকান খােলার অনুমতি দেয়া হবে। একই সাথে জব্দ তেল সমূহ উপস্থিত জনতার মাঝে বােতলে লিখা দামে বিক্রি করা হয়। 

এর আগে হাজী শরীয়তুল্লাহ বাজারে খাদ্য দ্রব্য উৎপাদনকারীর নাম না থাকায় শিকদার ট্রেডার্সকে ১০ হাজার টাকা এবং দােকানে মূল্য তালিকা না টাঙানাের অপরাধে পূজা স্টােরকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে জব্দ তেলের ৫ লিটারের ক্যানে দাম লিখা ছিল ৭৬০ টাকা। ৭৬০ টাকায় ৫ লিটার সয়াবিন তেল পাওয়ার খবরে গােডাউনের সামনে স্থানীয় নারী পুরুষদের ভীর জমে যায়। পরে তাদের লাইনে দাড় করিয়ে তেল বিক্রি করা হয়।

আমারসংবাদ/এআই