Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত, বন্যার শঙ্কা

সিলেট ব্যুরো

সিলেট ব্যুরো

মে ১৪, ২০২২, ০৮:৪৮ পিএম


সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত, বন্যার শঙ্কা

টানা বৃষ্টি আর পাহাড়ি ঢলে সিলেটের পাঁচ উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে। এরইমধ্যে সুরমা নদীর পানি দুইটি পয়েন্টে বিপৎসীমা ছাড়িয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে বৃষ্টি অব্যাহত থাকায় সিলেটে স্বল্পমেয়াদী বন্যা দেখা দিতে পারে। 

এদিকে গেল কদিন ধরে টানা বৃষ্টি অব্যাহত থাকায় সিলেট নগরের বিভিন্ন এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। পানিতে তলিয়ে গেছে নগরের বিভিন্ন সড়ক। এতে দুর্ভোগে পড়েছেন নগরবাসী।

পানি উন্নয়ন বোর্ডের সিলেট কার্যালয়ের উপ বিভাগীয় প্রকৌশলী নিলয় পাশা জানান, শনিবার (১৪ মে) দুপুর ১২টা পর্যন্ত সুরমার পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ৯৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই নদীর পানি জকিগঞ্জের অমলসিদেতেও বিপদৎসীমার ওপরে বইছে। এছাড়া সারি ও গোয়াইন নদীর পানি বিপৎসীমা অতিক্রম করেছে।

সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, সিলেটে ১৮ মে পর্যন্ত মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। বিশেষ করে রাতের বেলা বৃষ্টি বেশি হবে।

তিনি বলেন, শুক্রবার ২৪ ঘণ্টায় সিলেটে ১২৮ মিলিমিটার ও শনিবার বেলা ১২টা পর্যন্ত ৫৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, পাহাড়ি ঢল ও বৃষ্টিতে প্লাবিত হয়ে পড়েছে সদর, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কানাইঘাট এলাকার নিম্নাঞ্চল। এই তিন উপজেলায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। জৈন্তাপুর উপজেলার নিজপাট এবং জৈন্তাপুর ইউনিয়নের অর্ধশতাধিক গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এসব গ্রামের সঙ্গে উপজেলা সদরের সড়ক যোগাযোগও বিচ্ছিন্ন। এ উপজেলায় ফসলি জমিও তলিয়ে গেছে। একই অবস্থা গোয়াইনঘাটেও।

সিলেটের জেলা প্রশাসক মজিবর রহমান বলেন, সিলেটের পানিবন্দি মানুষের জন্য ৭৯ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। পানিবন্দি লোকজনের মাঝে এসব চাল বিতরণ করা হবে।

ইতোমধ্যে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দেয়া হয়েছে।

আমারসংবাদ/এআই

Link copied!