Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সিরাজদীখানে চীনা বাদামের ভালো ফলনের আশা কৃষকের 

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

সিরাজদীখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

মে ১৬, ২০২২, ০৫:২৯ পিএম


সিরাজদীখানে চীনা বাদামের ভালো ফলনের আশা কৃষকের 

মুন্সীগঞ্জের সিরাজদীখানে আলু রোপণ পরিবর্তে অন্য ফসলের দিকে ঝুঁকতে কৃষকদের উদ্বুদ্ধ করতে চীনা বাদাম চাষে উদ্যোগ গ্রহণ করেছেন উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর। 

এতে উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের সহয়তায় দুই বছর ধরেই উন্নতমানের চীনা বাদামের বীজ ও সার দেয়া হচ্ছে। সেই বীজগুলো বালু ভরাট জমিগুলোতে রোপণ করছেন কৃষকেরা। এর ফলে ভালো ফলন পাচ্ছে তারা।

গতবার লাভবান হওয়ায় এবারও চীনাবাদাম চাষ করেছেন অনেক কৃষক। বিশেষ করে আলুর জমিতে বাদাম চাষ করতে পারলে বেশি লাভ হবে বলে জানান কৃষকেরা। 

সোমবার (১৬ মে) সকাল ১০ টার দিকে সরেজমিনে দেখা যায়, উপজেলার বয়রাগাদী ইউনিয়নের উত্তর গোবরদী গ্রামের কৃষক মনির হোসেন খোকনের বালু ভরাট করা ১৭ শতাংশ জমিতে এই চীনাবাদাম চাষ করেছেন। 

এতে এখন বাদাম গাছ অনেক সুন্দর হয়েছে এবং আর কিছু দিনের মধ্যেই এই বাদাম তুলা হবে। এর ফলে প্রতিদিন কৃষক বাদাম গাছগুলো পরিচর্যা করছেন এবং গাছগুলো খুব সুন্দর দেখা যাচ্ছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, কৃষি প্রণোদনা ও কৃষি পুনর্বাসনের আওতায় প্রায় ৩০০ কৃষকের মাঝে চীনাবাদামের বীজ ও সার বিতরণ করা হয়। 

এবার ২৭ হেক্টর জমিতে চীনাবাদাম চাষ করা হয়। আর গতবার ৮ হেক্টর জমিতে চাষ করা হয়। এ উপজেলায় চীনাবাদাম বীজ বালু ভরাট জমি ও পতিত বালু জমির মধ্যে এই চীনাবাদাম রোপণ করা হয়।

চীনাবাদাম চাষি মনির হোসেন খোকন বলেন, গতবছর প্রথমবারের মতো চীনাবাদাম চাষ করেছিলাম, সে বছর খুব ভালো ফলন হয়েছিল, লাভবান হয়েছে বেশ। তারই ধারাবাহিকতায় এবার আবারো চীনাবাদাম চাষ করেছি। এখন খুব সুন্দর গাছ হয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে ভালো ফলন পাব এটাই আল্লাহর কাছে আশা করছি।

আরেক জন কৃষক আলী মিয়া বলেন,কৃষি অফিসের পরামর্শে বাদাম গাছগুলোর পরিচর্যা করেছি এবং যথাযথ সময়ে পানি দিয়েছি। সে ক্ষেত্রে গাছগুলো খুব পুষ্ট হয়েছে এবং গাছগুলোর ভেতরে অনেক ফলনও ধরেছে। আর কিছুদিন পর এই বাদাম গাছগুলো তুলবো। আশা করছি ফলন ভালো হবে।

বয়রাগাদী ইউপির সদস্য ও কৃষক মো. ইয়াসিন বলেন, গতবছর খোকন ভাই বাদাম চাষ করে ব্যাপক সাড়া ফেলেছে। দ্বিতীয়বারের মতো এবারো বাদাম চাষ করেছেন। এবার তার গাছ গুলো অনেক সুন্দর হয়েছে এবং ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। তার এগুলো দেখে আমিও বাদাম চাষ করব এইটা চিন্তাভাবনা করেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা রোজিনা আক্তার বলেন, কৃষি প্রণোদনা ও কৃষি পুনর্বাসন এর আওতায় ৩০০ কৃষকের মাঝে এ চীনাবাদাম বীজ ও সার বিতরণ করা হয়েছে। এবার আবহাওয়া অনুক‚লে থাকায় ফলন খুব ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। 

তবে উত্তর গোবরদী গ্রামের কৃষক মনির হোসেন খোকন ঠিকমতো পরিচর্যার কারণে তার চীনা বাদামের গাছগুলো অনেক সুন্দর হয়েছে এবং ফলনও ভালো পাবেন। তাকে দেখে অন্যান্য কৃষকরাও উদ্বুদ্ধ হবে।

আমারসংবাদ/এআই 

Link copied!