Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

কমতে শুরু করেছে সিলেটের দুই নদীর পানি 

সিলেট প্রতিনিধি 

সিলেট প্রতিনিধি 

মে ২১, ২০২২, ১২:৫৯ পিএম


কমতে শুরু করেছে সিলেটের দুই নদীর পানি 

টানা ৮ দিন পর অবশেষে কমতে শুরু করেছে সিলেটের প্রধান দুই নদী সুরমা-কুশিয়রার পানি। কমেছে লোভা, সারি ও ধলাই নদীর পানি। এভাবে পানি কমা অব্যাহত থাকলে শিগগিরই বন্যা পরিস্থিতির উন্নতি হবে জানিয়েছে সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

পাউবো সূত্রে জানা গেছে, সুরমা নদীর পানি গতকালের চেয়ে আজ দুটি পয়েন্টে কমেছে। এছাড়া কুশিয়ারার পানি দুটি পয়েন্টে বাড়লেও কমেছে দুটি পয়েন্টে। একইভাবে লোভা, সারি ও ধলাই নদীর পানি গতকালের চেয়ে আজ কমেছে।

পাউবো জানায়, কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি গতকাল সন্ধ্যা ৬টায় ছিল ১৩ দশমিক ৬৭ মিটার। আজ সকাল ৯টায় এ পানিসীমা হয় ১৩ দশমিক ৬০ মিটার। এ নদীর পানি সিলেট পয়েন্টে গতকাল ছিল ১১দশমিক ০৯ মিটার; আজ সকালে হয়েছে ১১ দশমিক ০৫ মিটার।

কুশিয়ারা নদীর আমলশিদ পয়েন্টে গতকাল সন্ধ্যায় ছিল ১৭ দশমিক ০৫ মিটার। আজ সকালে পানিসীমা দাঁড়ায় ১৬ দশমিক ৯৬ মিটার। পানি কমেছে শেওলা পয়েন্টেও। এখানে গতকাল পানিসীমা ছিল ১৩ দশমিক ৬৩ মিটার; আজ সকালে হয় ১৩ দশমিক ৬০ মিটার।

তবে কুশিয়ারার পানি বেড়েছে শেরপুর ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে। শেরপুরে গতকাল পানিসীমা ছিল ৭ দশমিক ৮১ মিটার; আজ সকালে হয় ৭ দশমিক ৯২ মিটার। ফেঞ্চুগঞ্জে গতকাল ছিল ৯ দশমিক ৭৩ মিটার; আজ হয়েছে ৯ দশমিক ৮১ মিটার।

লোভা নদীর পানি গতকাল সন্ধ্যায় ছিল ১৪ দশমিক ০০ মিটার। আজ সকালে কমে হয়েছে ১৩ দশমিক ৮৮ মিটার।

সারি নদীর পানি গতকাল সন্ধ্যায় ১১ দশমিক ৪৪ মিটার থাকলেও আজ সকালে হয়েছে ১০ দশমিক ৯৮ মিটার।

এ ছাড়া ধলাই নদীর পানিও কমেছে। এ নদীর পানিসীমা গতকাল ছিল ১০ দশমিক ৮৮ মিটার; আজ কমে হয়েছে ১০ দশমিক ৮৬ মিটার।

এদিকে, পানি কমতে শুরু করলেও সুরমা, কুশিয়ারার পানি এখন বিপৎসীমার ওপর দিয়ে বইছে।

এছাড়া সীমান্তবর্তী জকিগঞ্জ, কানাইঘাট, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কোম্পানিগঞ্জ, গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার উপজেলায় আজ সকাল পর্যন্ত নতুন কোনও এলাকা প্লাবিত হওয়ার খবর না পাওয়া গেলেও এসব এলাকার বাসিন্দাদের দুর্ভোগ বেড়েছে। বিশুদ্ধ পানি এবং খাবার তীব্র সংকট দেখা দিয়েছে।

সিলেট জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসিফ আহমদ বলেন, 'সুরমা, কুশিয়ারায় এখন বিপৎসীমার ওপর দিয়ে বইছে পানির স্রোত। তবে কমার ধারা অব্যাহত থাকলে আজ-কালের মধ্যেই বিপৎসীমার নিচে নেমে যাবে পানিসীমা।'

সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী জানান, আগামীকাল রোববার পর্যন্ত সিলেটে ভা‌রী বষ্টিপাতের পূর্বাভাস আছে। রোববার দিবাগত রাত থেকে বৃষ্টিপাত কমে পরের দিন সোম ও মঙ্গলবার আকাশ পরিষ্কার হবে। এরপর ফের বৃষ্টিপাত হতে পারে।

আমারসংবাদ/কেএস 

Link copied!