Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

মোহনগঞ্জে পুষ্টি ও রান্না মেলা  

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনা প্রতিনিধি

মে ২১, ২০২২, ০৬:০১ পিএম


মোহনগঞ্জে পুষ্টি ও রান্না মেলা  

নেত্রকোনার মোহনগঞ্জে নিউট্রিশন স্মার্ট ভিলেজ (ফেইস-২) প্রজেক্টের আওতায় পুষ্টি ও রান্না মেলা অনুষ্ঠিত হয়েছে। পরে নিরাপদ ও বিষমুক্ত সবজি উৎপাদনে নারীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য বিভিন্ন গ্রামে ১৫দিন ব্যাপী পুষ্টি ক্যাম্প করা হবে।

উপজেলার মাঘান বাজারে অবস্থিত মাঘান-শিয়াধার ইউনিয়ন পরিষদ চত্বরে শনিবার বেলা ১১টা থেকে বিকাল পর্যন্ত চলে এ মেলা।

বেসরকারি উন্নয়ন সংস্থা ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) এর আয়োজনে ও জার্মান কো-অপারেশন ও ওয়েল্ট হাঙ্গার হিলফি’র আর্থিক সহযোগীতায় এ মেলা অনুষ্ঠিত হয়।

মেলায় মাঘান-শিয়াধার ইউপির বিভিন্ন গ্রামের নারীরা ২০টি স্টল নিয়ে বসেন। এসব স্টলে গ্রামের নারীরা দেশীয় পদ্ধতিতে শাক-শবজি, মিষ্টি কুমড়া ও বাদাম সহ বিভিন্ন উপাদান দিয়ে শিশুদের পুষ্টিকর খাবার রান্না শেখেন। 

পরে ১৫ দিনব্যাপী একই ইউনিয়নের বিভিন্ন গ্রামে পুষ্টি ক্যাম্পের মাধ্যমে নারীদের নিরাপদ ও বিষমুক্ত সবজি উৎপাদনে প্রশিক্ষণ দেওয়া হবে। শেষে পুষ্টি ক্যাম্পে অংশগ্রহণকারী মায়েদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।  

মাঘান সিয়াধার ইউনিয়নের চেয়ারম্যান আবু বকর ছিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন-উপজেলা নির্বাহী অফিসার ছাব্বির আহমেদ আকুঞ্জি, বিশেষ অতিথির বক্তব্য দেন-ওয়েল্ট হাঙ্গার হিলফি’র জুনিয়র এক্সপার্ট প্রোগ্রাম কো-অর্ডিনেটর থমাস লরেন্স রেন্সম্যান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুদেব কর্মকার, কৃষি কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন, প্রোগ্রাম ম্যানেজার মো. মামুনূর রশিদ, ফখরুল ইসলাম চৌধুরী, এফআইভিডিবি’র প্রকল্প সমন্বয়ক মো. ইব্রাহীম কাদির। 

এছাড়া সাংবাদিক সহ এলাকার অনেকে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন-নিউট্রিশন অফিসার লাইলি আক্তার।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার ছাব্বির আহমেদ আকুঞ্জি বলেন, শিশুরা আগামী দিনে দেশের হাল ধরবে। তাই তাদের সঠিক বিকাশে নিরাপদ খাবার খাওয়ানো জরুরি। মায়েরা এই মেলা থেকে পুষ্টিকর খাবার রান্নার পদ্ধতি শিখে বাড়িতে গিয়ে তাদের শিশুদের রান্না করে খাওয়াবেন। নিরাপদ সবজি উৎপাদনের প্রশিক্ষণ নিয়ে মায়েরা বাড়ির আঙ্গিনায় এসব সবজি উৎপাদন করে নিজের পরিবারকে পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়াতে পারবেন। এতে দেশ মেধা সমৃদ্ধ জনশক্তি পাবে।

আমারসংবাদ/এআই

Link copied!