Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

স্কুলের পাশে মুজিব বর্ষের ঘর না করার দাবি 

বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি

বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি

মে ২৩, ২০২২, ০২:৪৭ পিএম


স্কুলের পাশে মুজিব বর্ষের ঘর না করার দাবি 

বড়লেখার কাঠাল তলী উচ্চ বিদ্যালয়ের পাশে মুজিব বর্ষের ভূমিহীন পরিবারের সদস্যদের ঘর নির্মাণ না করার দাবি করেছে স্থানীয় অভিবাবক শিক্ষার্থী ও এলাকাবাসী। আগামী ২৪ মে বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে এ ব্যাপারে লিখিত অভিযোগ করবে তার জন্য গণস্বাক্ষর নেওয়া হচ্ছে। মৌখিক ভাবে উপজেলা পরিষদের চেয়ারম্যান, স্হানীয় সাংসদ ও সরকারের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীকে এখানে ঘর নির্মাণ না করার দাবি জানিয়েছেন স্কুল পরিচালনা পষদ।  

সরেজমিন এলাকায় গিয়ে জানা যায়, উপজেলার কাঠালতলী বাজারে পতিত ভুমি প্রায় দুই যুগের ও বেশি সময় থেকে কাঁঠাল তলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা মাঠ হিসেবে ব্যবহার করে আসছে এ বাজারের পতিত জায়গাটি।  

শিক্ষার্থী ও  এলাকাবাসী ও অভিভাবকরা জানান, মুজিব বর্ষের ভূমিহীন পরিবারের আশ্রয়ন প্রকল্পের সাইনবোর্ড দেখে তারা মর্মাহত হয়েছে। 

এখানকার অনেক সচেতন অভিবাবক জানান, আমাদের  শিক্ষার্থীরা পতিত বাজারে জায়গায় মাঠ হিসেবে ব্যবহার করছে, এখানে  কাঠাল তলী উচ্চ বিদ্যালয়ের ১৫ ফুটের পাশে মুজিব বর্ষের ঘর করলে এক দিকে শিক্ষার্থীদের চলাফেরায় সমস্যা হবে অন্য দিকে পরিবেশের চরম ব্যাঘাত হবে। 

তারা আরো জানান, বড়লেখা বড়লেখা খাস ভূমির কি এত সংকট দেখা দিয়েছে যে এখানে  স্কুলের পাশে মুজিব বর্ষের ভূমিহীনদের ঘর করে দিতে হবে। তারা মুজিব বর্ষের ভূমিহীন পরিবারের ঘরের বিরোধীতা নয় অন্য স্থানে করার দাবি তাদের। অভিবাবক অনেকে বলেন শত শত একর জায়গা অনেক প্রভাবশালী লোকজনের দখলে সেগুলো দখল মুক্ত  করে শত শত ভুমিহীন পরিবারের এখানে জায়গা হবে, একটি প্রতিষ্টানের শিক্ষা র্থীরা খেলার মাঠ হিসেবে ব্যবহার করছে এটাতে স্কুলের পাশে মুজিব বর্ষের ঘর নির্মান করতে সাইনবোর্ড লাগিয়েছে লোকজনের দখলে থাকা খাস ভূমি দখল মুক্ত করার আহবান জানান অভিবাবকরা। 

কাঠাল তলী উচ্চ বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী জানান, কাঠালতলীর পতিত বাজারের জায়গায় মুক্ত ভাবে আমরা চলাফেরা ও খেলাধুলা করি থাকি শিক্ষার্থীর জন্য এ জায়গাটুকু তাদের দিলে তারা মাননীয় প্রধানমন্ত্রী ও প্রশাসনের নিকট কৃতজ্ঞ থাকবে। 

শিক্ষার্থীরা আরো জানায়, স্হানীয় সাংসদ ও সরকারের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী স্কুলের  এক অনুষ্ঠানে এসে বাজারের জায়গাটি শিক্ষার্থীরা মাঠ হিসেবে ব্যবহার করার মুখিক অনুমতি ও দেন। এর পর থেকে এ জায়গায় একটি মহল জায়গা দখলে নেওয়ার চেষ্টা করে ব্যার্ত হয়। কাঠাল তলী উচ্চ বিদ্যালয়ে প্রায় ৬ শতের অধিক শিক্ষার্থী রয়েছে বলে যানা যায়। 

আমারসংবাদ/কেএস 

Link copied!