Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

গণপরিবহনের বিশৃঙ্খলা এড়াতে হার্ডলাইনে সিএমপি

চট্টগ্রাম ব্যুরো 

চট্টগ্রাম ব্যুরো 

মে ২৪, ২০২২, ০৪:০৮ পিএম


গণপরিবহনের বিশৃঙ্খলা এড়াতে হার্ডলাইনে সিএমপি

বন্দরনগরী চট্টগ্রামে গণপরিবহনের বিশৃঙ্খলা নিত্যনৈমিত্তিক চিত্র। এতে যানজট সৃষ্টি হয়। নষ্ট হয় মানুষের কর্মঘন্টা। এবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) গণপরিবহনের বিশৃঙ্খলা এড়াতে হার্ডলাইনে যেতে বাধ্য হচ্ছেন। এজন্য ট্রাফিক বিভাগকে আরো কঠোর হওয়ার জন্য নির্দেশ দিয়েছেন। 

সোমবার (২৩ মে) নগর পুলিশ কমিশনার সম্মেলন কক্ষে আরটিসির সভায় কঠোর সিদ্ধান্ত নিয়েছে গণপরিবহনের বিশৃঙ্খলা এড়াতে। নতুন করে কোন পরিবহনের রুট পারমিট দেওয়া হবে না। তবে প্রয়োজন অনুসারে সিদ্ধান্ত নেওয়া হবে। একটি অ্যাপসের মাধ্যমে যানবাহন চালক ও মালিকদের তথ্য সংরক্ষণ করা হবে। যানবাহন চলাচল রত নির্দিষ্ট সংখ্যক নির্ধারণের জন্য রুট জরিপ করা হবে। আগামী ৩০ জুনের মধ্যে জরিপ কাজ সম্পন্ন করা হবে। 

নগরীতে যাত্রীবাহী সব ধরনের যানবাহন চলাচলের রুট রয়েছে ৫৫টি। আঞ্চলিক পরিবহন কমিটির (আরটিসি) তথ্য অনুযায়ী এসব রুটে ২৩৯৭টি যানবাহন চলাচলের অনুমোদন রয়েছে। রুটগুলোতে বাস্তবে কি পরিমাণ যানবাহন চলাচল করছে, এক রুটের গাড়ি অন্য রুটে চলাচল করছে কিনা, নতুন করে রুট পারমিটের প্রয়োজন রয়েছে কিনা ইত্যাদি বিষয়ে জরিপ চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। নগরীতে বাস মিনিবাসের রুট রয়েছে ১৬টি। একইভাবে হিউম্যান হলারের ১৮টি ও অটোটেম্পোর রুট রয়েছে ২১টি।

নগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ বলেন, রুট পারমিট বন্ধ তা নয় । অপ্রয়োজনীয়' রুট পারমিট দেওয়া হবে না। যাচাই-বাছাই করে রুট পারমিট দেওয়া হবে। রুট গুলোতে কি পরিমাণ যানবাহন চলাচল করছে, এক রুটের গাড়ি অন্য রুটে চলাচল করছে কিনা, নতুন করে রুট পারমিটের প্রয়োজন রয়েছে কি না এসব বিষয়ের উপর মাঠ পর্যায়ে জরিপ চালানোর সিদ্ধান্ত হয়েছে আরটিসির সভায়। জরিপের পর আরটিসির সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে। 

২০২১ সালের ২১ জানুয়ারি অনুষ্ঠিত আরটিসির সভার তথ্য অনুযায়ী নগরীর ১৮ রুটে বাস ১৫৪৫টি বাস মিনিবাস চলাচলের অনুমোদন দেয়া হলেও ১০৪০টি গাড়ি চলাচল করছে। আরো ৫০৫টি বাস মিনিবাস চলাচল করতে পারবে রুটগুলোতে। এরমধ্যে নতুন করে ২৬৩টি বাস মিনিবাস এইসব রুটে চলাচলের আবেদন করেছে। পারমিট বাতিল করা হয়েছে ৩৪ বাস মিনিবাসের। একইভাবে নগরীতে অটোটেম্পার রুট রয়েছে ২১টি। রুট গুলোতে ২৩৯৭টি গাড়ি চলাচলের অনুমতি দিয়েছে আরটিসি। সেখানে রুট পারমিট নিয়েছে ১৮৩৯টি। আরো ৫৫৮টি অটোটেম্পার রুট পারমিট নেয়ার সুযোগ রয়েছে। নতুন করে ৫১৩টি গাড়ি পারমিটের জন্য আবেদন করেছে। যথাসময়ে রুট পারমিট না নেয়ায় ৫৭টি টেম্পোর পারমিট বাতিল করেছে আরটিসি।

১৮টি রুটে ১৪৫৬টি হিউম্যান হলার চলাচলের রুট পারমিট অনুমোদন দিয়েছে আরটিসি। সেখানে চলাচল করছে ৯৯৪টি। আরো ৪৬২টি হিউম্যান হলার পারমিট নিতে পারবে। তবে ৬৯৩টি হিউম্যান হলার নতুন করে পারমিটের আবেদন করেছে। ১২টি গাড়ির পারমিট বাতিল করা হয়েছে। এর বাইরেও প্রায় ২০০ বাস মিনিবাস ও আটশ’র বেশি হিউম্যান হলার ও টেম্পো নগরীর বিভিন্ন সড়কে চলাচল করছে।

আমারসংবাদ/কেএস 

Link copied!