Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ব্রাহ্মণপাড়া উপজেলায় রোবটিক্স ল্যাব পরিদর্শন করলো জনপ্রশাসন মন্ত্রণালয়

জহিরুল হক রাসেল, কুমিল্লা প্রতিনিধি

জহিরুল হক রাসেল, কুমিল্লা প্রতিনিধি

মে ২৪, ২০২২, ০৮:০২ পিএম


ব্রাহ্মণপাড়া উপজেলায় রোবটিক্স ল্যাব পরিদর্শন করলো জনপ্রশাসন মন্ত্রণালয়

কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার সিদলাই আশরাফ মাধ্যমিক বিদ্যালয়ে রোবটিক্স ল্যাব পরিদর্শন করেছেন জনপ্রশাসন মন্ত্রনালয়ের প্রতিনিধি দল। 

মঙ্গলবার (২৪ মে) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে সিদলাই আশরাফ মাধ্যমিক বিদ্যালয়ে রোবটিক্স ল্যাব পরিদর্শন করেন জনপ্রশাসন মন্ত্রনালয়ের যুগ্ম সচিব (মুদ্রণ ও পরিবহন অধিশাখা) নূর্সিয়া কমল ও আইসিটি বিভাগের যুগ্ম প্রকল্প পরিচালক নাহিদ সুলতানা মল্লিক। 

এর পূর্বে শনিবার জুমের মাধ্যমে প্রযুক্তি শিক্ষাকে কুমিল্লার আনাচে-কানাচে ছড়িয়ে দেবার জন্য কুমিল্লার জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান রোবটিক্স ল্যাবের উদ্ভোধন করেন। এ উদ্যোগকে স্বাগত জানিয়ে ইতিমধ্যে জেলার সকল উপজেলায় এ কার্যক্রম অব্যাহত রয়েছে। 

কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে রোবট তৈরির ল্যাব এর শুভ উদ্ভোধন করা হয়। এ উদ্যোগকে সফল করতে প্রথমেই ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহি অফিসার সোহেল রানা'র প্রচেষ্টায় রোবটিক্স ও প্রোগ্রামিং ক্লাবের তত্ববধানে এই ল্যাব চালু হয়েছে। এসব ল্যাবে আছে একটি কম্পিউটার, একটি থ্রি ডি প্রিন্টার ও ফিলামেন্ট, রোবট কার কিট, সেন্সর, বেসিক ইলেক্ট্রনিক কিটসহ অন্যান্য সরঞ্জামাদি। 

উপজেলার পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠান যথাক্রমে-ভগবান সরকারি উচ্চ  বিদ্যালয়, শিদলাই আশরাফ মাধ্যমিক বিদ্যালয়, শশীদল আলহাজ্ব মুহাম্মদ আবু তাহের কলেজ, বেগম দিলরোজ ওবায়েদুল্লাহ কারিগরি ইন্সটিটিউট এবং জিরুইন বহুমুখী উচ্চ বিদ্যালয়ে এ রোবটিক্স ল্যাবের কার্যক্রম উদ্বোধন করা হয়। উপরোক্ত বিদ্যালয়ের যে সকল প্রশিক্ষণার্থী ইতোমধ্যেই উপজেলা প্রশাসনের অধীনে রোবটিক্স ও প্রোগ্রামিং  প্রশিক্ষণ গ্রহণ করেছে সেসকল শিক্ষার্থীর সমন্বয়ে রোবটিক্স ক্লাব গঠণ করা হয়েছে। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ কাবিরুল ইসলাম খান, জেলা প্রশাসক কার্য্যালয়ের সহকারী কমিশনার কানিজ ফাতেমা, ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী অফিসার সোহেল রানা, বুড়িচং উপজেলা নির্বাহী অফিসার হালিমা খাতুন, থানার অফিসার ইনচার্জ (ওসি) অপ্পেলা রাজু নাহা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফারুক আহাম্মদ, সিদলাই ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, বিদ্যালয়ের সভাপতি লায়ন মোস্তফা কামাল, প্রধান শিক্ষক মমিনুল হক ভূইয়া। 

অনুষ্ঠানের শুরুতে জনপ্রশাসনের প্রতিনিধি দল রোবটিক্স ল্যাব উদ্বোধন ও পরিদর্শন করেন। এসময় স্কুলের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Link copied!