Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

খুলনা শিপইয়ার্ডে সার্চ অ্যান্ড রেসকিউ ভেসেল নির্মাণ কাজের উদ্বোধন

খুলনা প্রতিনিধি

খুলনা প্রতিনিধি

জুন ২১, ২০২২, ০৩:৫৮ পিএম


খুলনা শিপইয়ার্ডে সার্চ অ্যান্ড রেসকিউ ভেসেল নির্মাণ কাজের উদ্বোধন

খুলনা শিপইয়ার্ডে মোংলা বন্দরে ব্যবহারের জন্য একটি সার্চ অ্যান্ড রেসকিউ ভেসেল নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। 

মঙ্গলবার বেলা ১১টায় মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা প্রধান অতিথি হিসেবে এই উদ্বোধন করেন। 

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুরদর্শী সিদ্ধান্তে ১৯৯৯ সালে খুলনা শিপইয়ার্ডকে বাংলাদেশ নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। এ প্রতিষ্ঠান বর্তমানে তার গৌরব ফিরিয়ে এনে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এক সময়ের মৃত প্রায় মোংলা বন্দর এখন ঘুরে দাঁড়িয়েছে। বর্তমানে বন্দরে জাহাজের কোন জট নেই। এই বন্দরে আটটি প্রকল্পের কাজ চলমান রয়েছে। মোংলা বন্দরে অত্যাধুনিক ৭৫টি কার্গো ও কন্টেইনার হ্যান্ডলিং উপকরণ যুক্ত হয়েছে। এছাড়া বন্দরের জন্য ৬টি ভেসেল নির্মাণ করা হবে। যার মধ্যে আজ একটির নির্মাণ কাজ উদ্বোধন করা হলো। মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে এই ভেসেল একটি বড় অর্জন।

তিনি আরও বলেন, পদ্মা সেতু উদ্বোধন হলে মোংলা বন্দরের গুরুত্ব আরো বেড়ে যাবে। এই বন্দর আমদানি ও রপ্তানিকারকদের চাহিদা পূরণে সক্ষম হবে। বন্দরে আমদনিকৃত গাড়ির পার্কিং ক্ষমতা ইতোমধ্যে ১৫ হাজারে উন্নীত হয়েছে। খুলনা শিপইয়ার্ড নির্ধারিত সময়ের মধ্যে সার্চ এন্ড রেসকিউ ভেসেল নির্মাণ শেষ করে মোংলা বন্দর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে বলে তিনি এসময় আসা প্রকাশ করেন।

অনুষ্ঠানে জানানো হয়, গতির কারণে এই জাহাজটি বিভিন্ন রেস্কিউ মিশনে অংশগ্রহণ করতে পারবে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে এর  ইকুইপমেন্ট নেওয়া হয়েছে। এটি নির্মাণে সময় লাগবে ১৫ মাস। নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৭২ কোটি টাকা। জাহাজটির জার্মান ডিজাইন প্রতিষ্ঠান টেকনোলজি সার্ভিস জিএমবিএইচ এর ডিজাইনে নির্মিত হচ্ছে। আন্তর্জাতিক ক্লাসিফিকেশন সোসাইটি ব্যুরো ভেরিটাস (ফ্রান্স) এর নীতিমালা অনুসরণ করে জাহাজটি নির্মাণ করা হবে। অনুষ্ঠানে খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমোডোর এম সামছুল আজিজ সহ শিপইয়ার্ড ও মোংলা বন্দরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কেএস