Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

চাঁপাইনবাবগঞ্জে সিআইজি গ্রুপের কংগ্রেস অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি 

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি 

জুন ২৩, ২০২২, ০৪:২৯ পিএম


চাঁপাইনবাবগঞ্জে সিআইজি গ্রুপের কংগ্রেস অনুষ্ঠিত

জেলার সদর উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কমন ইন্টারেস্ট গ্রুপের (সিআইজি) কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে। 

ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ ২ (এনএটিপি-২) প্রকল্পের আওতায় বৃহস্পতিবার (২৩ জুন) দিনব্যাপী এই কংগ্রেস অনুষ্ঠিত হয়। 

সদর উপজেলা কৃষি অফিস আয়োজিত কংগ্রেসে উপজেলার সিআইজি গ্রুপভুক্ত সমবায় সমিতির কৃষক ও কৃষণী সদস্যরা অংশগ্রহণ করেন। 

সকালে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এই কংগ্রেসের উদ্বোধন করেন-জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসরাম। 

উপজেলা কৃষি অফিসার কানিজ তাসনোভার সভাপতিত্বে অুনষ্ঠিত কংগ্রেসে আরো বক্তব্য দেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) রাজিবুর রহমান। 

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার সলেহ আকরামের সঞ্চালনায় কৃষকদের মধ্যে বক্তব্য দেন, চর অনুপনগর সিআইজির ৪ নং সমবায় সমিতির কিষাণী ফাহিমা খাতুন ও বাররশিয়া সমবায় সমিতির শরিফুল ইসলামসহ অন্যরা। 

প্রধান অতিথির বক্তব্যে মুহাম্মদ নজরুল ইসরাম বলেন-মানুষ বাড়ছে, প্রয়োজনে মানুষ আবাদি নষ্ট করে ঘরবাড়ি বসতি, কলকারখানা নির্মাণ করছে। এরফলে কমছে আবাদি জমি। তাই ভেবে চিন্তে ফসলের সঠিক জাত নির্বাচন করে ফসল ফলাতে হবে, উৎপাদন বাড়াতে হবে। তবে তা হতে হবে নিরাপদ। 

তিনি বলেন, কৃষি বান্ধব সরকার কৃষি ও কৃষকদের ভর্তুকি দিচ্ছে। বিনামূল্যে সার বীজ দেয়া হচ্ছে। 

তিনি বলেন, আমরা বিদেশ থেকে তেল কিনছি। কিন্তু আমরা যদি সরিষার আবাদ বৃদ্ধি করি তাহলে তেলের চাহিদা অনেকটাই পুরণ হবে। বাজারে সরিষার দামও ভালো আছে। তাই সরিষার আবাদ বৃদ্ধি করতে হবে। 

আমারসংবাদ/এআই

Link copied!