Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

চাঁপাইনবাবগঞ্জে ৫ হাজার কৃষক পাচ্ছেন বীজ ধান ও রাসায়নিক সার

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

জুলাই ৪, ২০২২, ০৩:৪২ পিএম


চাঁপাইনবাবগঞ্জে ৫ হাজার কৃষক পাচ্ছেন বীজ ধান ও রাসায়নিক সার

জেলায় চলতি রোপা আমন মৌসুমে সরকারের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ৫ হাজার বিঘা জমির জন্য ৫ হাজার কৃষক পাচ্ছেন উচ্চ ফলনশীল আমন ধান বীজ ও রাসায়নিক সার। প্রতিজন কৃষক এক বিঘা জমির জন্য পাচ্ছেন ৫ কেজি করে উচ্চ ফলনশীল ধান বীজ এবং ডিএপি ও এমওপি সার ১০ কেজি করে। 

এছাড়া গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষের জন্য জেলার ১ হাজার ৫ শ জন কৃষক পাচ্ছেন ১ কেজি করে উচ্চ ফলনশীল (এন-৫৩) জাতের পেঁয়াজ বীজসহ অন্যান্য উপকরণ। চাঁপাইবাবগঞ্জ কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম এইসব তথ্য জানিয়েছেন। 

এরইমধ্যে সোমবার (৪ জুলাই) জেলার সদর উপজেলার ৯শজন কৃষকের মাঝে ৫ কেজি করে রোপা আমন ধানের বীজ ও ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার বিতরণ করা হয়। 

এছাড়া গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষের জন্য ৪শ জন কৃষকের মাঝে ২ হাজার ৭৭৬ টাকা মুল্যের ১ কেজি করে এন-৫৩ জাতের উচ্চ ফলনশীল পেঁয়াজ বীজ, ও ২০ কেজি কের এমপি ও ডিএপি সার বিতরণ করা হয়। 

এইসব কৃষকরা পেঁয়াজের আন্তঃপরিচর্যার জন্য প্রত্যেক কৃষক বিকাশের মাধ্যমে পাচ্ছেন ২ হাজার ৮শ টাকা। সকাল ১০টায় সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান বিতরণের উদ্বোধন করেন। এসময় সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সলেহ আকরাম উপস্থিত ছিলেন। 

এর আগে গত রোববার জেলার গোমস্তাপুর উপজেলার ১ হাজার ৯শ কৃষকের মাঝে রোপা আমন ধান বীজ ও রাসায়নিক সার এবং ৪শ কৃষক মাঝে পেঁয়াজ বীজসহ অন্যান্য উপকরণ বিতরণ করা হয়।  

Link copied!