Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

শাহ আমানত বিমানবন্দরে ই-গেট চালু আগস্টে

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম প্রতিনিধি

জুলাই ৭, ২০২২, ০৫:৩৩ পিএম


শাহ আমানত বিমানবন্দরে ই-গেট চালু আগস্টে

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পর এবার চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরেও চালু হতে যাচ্ছে ই-গেট কার্যক্রম। ইতোপূর্বে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক এ বিমান বন্দরে ছয়টি ই-গেট স্থাপনের কাজ সমাপ্ত হয়েছে। 

শুধুমাত্র সার্ভার সংযোজনসহ এ টেকনিক্যাল কাজ বাকি আছে। ঈদের বন্ধের পরপরই এসবের কাজও শুরু করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

সকল প্রক্রিয়া শেষ হলে আগস্ট মাসে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরেও পুরোদমে চালু হবে ই-গেটের কার্যক্রম। বিদেশগামী যাত্রীরা ই-গেট চালু হলে ইমিগ্রেশন পুলিশের মুখোমুখি হওয়া ছাড়া নিজেরাই ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারবেন। 

ফলে বিশ্বের উন্নত দেশগুলোর মতো বিদেশগামী যাত্রীদের হয়রানি ও ভোগান্তি কমে আসবে।গত ৩০ জুন প্রথম হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ই-গেট কার্যক্রম উদ্বোধন করা হয়। 

যা ইতোমধ্যে সাড়া ফেলেছে। ই-পাসপোর্ট নিয়ে বিমানবন্দরে ই-গেটে পাসপোর্ট দেওয়ার পরই স্বয়ংক্রিয় পদ্ধতিতে খুলে যাবে গেইট। তারপর পাসপোর্টের তথ্যের সাথে ব্যক্তির ছবি মিলে গেলেই প্রধান ফটক খুলে যাওয়ার সাথে সাথে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যেই শেষ হবে বিদেশযাত্রীদের ইমিগ্রেশন কার্যক্রম।

ইমিগ্রেশন পুলিশ ই-গেট পরিচালনায় কাজ করবেন। প্রতিটি ই-গেটের সঙ্গে একটি ক্যামেরা সংযুক্ত থাকবে। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার ফরহাদ হোসেন বলেন, পূর্ব থেকেই বিমানবন্দরে ছয়টি ই-গেট স্থাপন করা হয়েছে। 

এরমধ্যে তিনটি প্রবেশ ও তিনটি বর্হিগমন গেইট। তবে টেকনিক্যাল কার্যক্রম সামান্য বাকি আছে। কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ হয়েছে, তারা বলেছেন, ঈদের পর এসে বাকি কাজ করে দিবেন। তারপর সার্ভার ও পাওয়ার সংযুক্ত করা হলে ই-গেট কার্যক্রম চালু হতে পারে ।


আমারসংবাদ/টিএইচ

Link copied!