Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

মজুরি বৃদ্ধির দাবিতে মৌলভীবাজারে শ্রমিকদের কর্মবিরতি

মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজার প্রতিনিধি

আগস্ট ১৩, ২০২২, ০২:০০ পিএম


মজুরি বৃদ্ধির দাবিতে মৌলভীবাজারে শ্রমিকদের কর্মবিরতি

মৌলভীবাজার জেলার ৯২টি সহ সারাদেশে ১৬৭টি চা বাগানে চা শ্রমিকদের মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবিতে কর্মবিরতি, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল হয়েছে।

শনিবার (১৩ আগস্ট) ৩য় দিনের মতো সকাল ৯টা থেকে ১১ টা পর্যন্ত এই কর্মবিরতি, প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে শ্রমিকরা।

এসব চা বাগানের শ্রমিকরা কাজে যোগদান না করে সকালে প্রতিটি চা বাগানের কারখানার সামনে অবস্থান করে কর্মবিরতি পালনসহ প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করেছেন চা শ্রমিকরা।

কুরমা, চাম্পারায়, ফুলবাড়ি ও নুরজাহান, ভাড়াউড়া চা বাগান সহ বিভিন্ন কারখানার সামনে গিয়ে দেখা যায়, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু-দলই ভ্যালীর স্থানীয় বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি-সম্পাদক সহ সকল নেতৃবৃন্দের অংশগ্রহণে কর্মবিরতি চলছে।

এসব প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখছেন-পংকজ স্কন্ধ,সহ সভাপতি, চা শ্রমিক ইউনিয়ন, বিজয় হাজরা, সাংগঠনিক সম্পাদক, চা শ্রমিক ইউনিয়ন।

ফুলবাড়ি চা বাগান পঞ্চায়েত সভাপতি নিরঞ্জন পাল, ইউপি সদস্যা সীতা রানী কর্মকার, চম্পারায় বাগানের সুজন নুনিয়া, কামাল আহমদ, বালক দাস পাইনকা, বলো রবিদাস, এপ্রিল বিশ্বাস, রহিম আহমদ, দুলাল সাওতাল, নুরজাহান চা বাগান পঞ্চায়েত সভাপতি কৃষ্ণলাল দেশোয়ারা প্রমুখ।

এদিকে মনু ধলাই ভ্যালীর সভাপতি ধনা বাউরী জানান, চা শ্রমিকদের মজুরী বৃদ্ধির দাবি দীর্ঘদিনের। প্রতি বছর মজুরি বাড়ানোর কথা থাকলেও গত ১৯ মাস ধরে মজুরি বাড়ানো হচ্ছে না।

এ অবস্থায় বর্তমান বাজারে দ্রব্যমূল্যের সঙ্গে সংগতি রেখে চা শ্রমিকের মজুরি ৩’শত টাকায় উন্নীত করার দাবিতে গত মঙ্গলবার থেকে সকল চা বাগানে ২ ঘণ্টা কর্মবিরতি পালন করা হচ্ছে। প্রতিদিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত শ্রমিকরা কর্মবিরতি পালন করছে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল জানান, তাদের দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে। শনিবার সকাল থেকে অনির্দিষ্ঠকালের জন্য বাগানে কাজ বন্ধ রেখে পূর্ণ দিবস কর্মবিরতি পালন করবে। 

এআই

Link copied!