Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ঘুষ-দুর্নীতির অভিযোগে সাব রেজিস্ট্রারকে শোকজ

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ১৩, ২০২২, ০৭:৩৫ পিএম


ঘুষ-দুর্নীতির অভিযোগে সাব রেজিস্ট্রারকে শোকজ

চট্টগ্রামের চন্দনাইশ গাছবাড়িয়া সাব রেজিস্ট্রার শর্মি পালিতের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে অফিস ফাঁকি, অসদাচরণ ও ঘুষ-দুর্নীতিসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। বারবার সতর্ক করার পরও অনিয়ম অপকর্ম অব্যাহত রাখায় কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না- মর্মে নিবন্ধন মহাপরিদর্শকের কার্যালয় থেকে শোকজ করা হয়েছে।

গত ৮ আগস্ট নিবন্ধন মহাপরিদর্শক শহিদুল আলম ঝিনুক গাছবাড়িয়া সাব রেজিস্ট্রারকে এই শোকজ নোটিশ দেন। নোটিশে সাব রেজিস্ট্রারকে পত্র প্রাপ্তির তিন দিনের মধ্যে তার বিরুদ্ধে আনিত সুনির্দিষ্ট অভিযোগ সমূহের সুনির্দিষ্ট জবাব দিতে বলা হয়েছে।

সাব রেজিস্ট্রার শর্মি পালিতের বিরুদ্ধে ঘুষ-দুর্নীতি অনিয়ম ও শোকজের বিষয়টি আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগে সচিবকে জানানো হয়েছে। একইসাথে প্রয়াজনীয় কার্যক্রম গ্রহণের জন্য চট্টগ্রাম জেলা রেজিস্ট্রারকেও নির্দেশনা দিয়েছেন আইজিআর শহিদুল আলম ঝিনুক।

এ বিষ‌য়ে নিবন্ধন মহাপরিদর্শক বলেন, ‘‘আমরা বিভিন্ন মাধ্যমে উক্ত সাব রেজিস্ট্রারের বিরুদ্ধে অভিযোগ পেয়েছি। ইতিমধ্যে তাকে শোকজ করা হয়েছে। একইসঙ্গে তার বিরুদ্ধে তদন্ত করতে জেলা রেজিস্ট্রারকে নির্দেশ দিয়েছি। তদন্ত রিপোর্টের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে গত ৮ আগস্ট  শোকজ লেটারে পত্র প্রাপ্তির তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হলেও ডাকযোগে উক্ত নোটিশ এখনও পাইনি বলে জানিয়েছেন জেলা রেজিস্টার মিশন চাকমা।

সাব রেজিস্ট্রার শর্মি পালিত শোকজের জবাব দিয়েছেন কিনা জানতে চাইলে জেলা রেজিস্ট্রার জানান, আমার জানামতে চিঠি এখনও পাননি তিনি। এরমধ্যে মহরমের বন্ধ ছিল। তার দুর্নীতি অনিয়মের বিষয়ে আইজিআর মহোদয় তদন্তের নির্দেশ দিয়েছেন। আমি দ্রুত সময়ের মধ্যে তদন্ত শেষ করে রিপোর্ট পাঠিয়ে দেবো।

চট্টগ্রাম জেলা প্রশাসক ও নিবন্ধন মহাপরিদর্শক কার্যালয় ঢাকা অফিসে একাধিক ভূক্তভোগী ও দলিল লেখকদের লিখিত অভিযোগ থেকে জানা যায়, সাব রেজিস্ট্রার শর্মি পালিত যোগদানের অল্পদিনেই ক্ষমতার অপব্যবহার করে গাছবাড়িয়া সাব রেজিস্ট্রি অফিসকে ঘুষ -দুর্নীতির আখড়ায় পরিণত করেছেন। এজলাসে না বসে পৃথক একটি রুমে বসে দলিল সম্পাদনের নামে বিশ্বস্ত কর্মচারীদের মাধ্যমে প্রকাশ্য ঘুষ গ্রহণের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সপ্তাহের প্রতি বৃহস্পতিবার অফিস না করলেও পরে রোববার এসে বৃহস্পতিবারের হাজিরা দেওয়া, অন্যান্যদিন গুলোতে প্রায় প্রতিদিন এগারটার পরে অফিসে আসা, ইচ্ছামত অফিস থেকে চলে যাওয়ার রেকর্ড রয়েছে তার বিরুদ্ধে।

সব রেকর্ডপত্র ঠিক থাকলেও সারাদিন অপেক্ষা করিয়ে কোনো অজুহাত ছাড়াই দলিল রেজিস্ট্রি না করে সেবা প্রার্থীদের চরম হয়রানি, সেবাপ্রার্থীসহ অফিস স্টাফদের সঙ্গে দুর্ব্যবহার, বিশেষ করে দলিল সম্পাদনে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার গুরুতর অভিযোগ রয়েছে। উক্ত সাব রেজিস্ট্রার ও তার কর্মচারী সিন্ডিকেটের অপকর্মে জমির ক্রেতা বিক্রেতা, দলিল দাতা-গ্রহিতা, দলিল লেখকসহ সেবাপ্রার্থী মানুষ অতীষ্ঠ। এমনকি দলিল লেখকদের কাছ থেকে অন্যায্য ফির নামে প্রকাশ্য ঘুষ গ্রহণের অভিযোগ রয়েছে। যা চন্দনাইশের স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা থেকে শুরু করে চট্টগ্রাম জেলা প্রশাসক, জেলা রেজিস্ট্রারসহ সকলেই অবহিত।

তাদেরকে লিখিতিভাবে সাব রেজিস্ট্রিার শর্মি পালিতের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ করা হয়েছে। তারই ধারাবাহিকতায়  সর্বশেষ উপজেলার আইন শৃঙ্খলা বৈঠকে তলব করে সাব রেজিস্ট্রারক সতর্ক করা হয়। জেলা রেজিস্ট্রারও সম্প্রতি তার অফিসে ডেকে নিয়ে তাকে সতর্ক করেন। কিন্তু কে শুনে কার কথা। শেষ পর্যন্ত বিষয়টি নিবন্ধন মহাপরিদর্শক পর্যন্ত গড়ালে গত ৮ আগস্ট সাব রেজিস্ট্রার শর্মি পালিতকে শোকজ করেন।

ঘুষ দুর্নীতির অভিযোগের বিষয়ে কথা বলতে একাধিকবার ফোন করা হলেও গাছবাড়ীয়া সাব রেজিস্ট্রার শর্মি পালিত ফোন ধরেননি।

এদিকে ঘুষ-দুর্নীতি ও অসদাচরণসহ অনিয়মের অভিযোগ এনে গাছবাড়ীয়া সাব রেজিস্ট্রার শর্মি পালিতকে অপসারণের দাবিতে বুধবার (১০ আগস্ট) থেকে  টানা কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছে এখানকার দলিল লেখক সমিতি। তারা তার অপসারণ না হওয়া পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত রাখবে বলেও জানান সংগঠনটির সভাপতি মো. ফরিদুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, এই সাব রেজিস্ট্রার যোগদানের পর থেকেই গাছবাড়ীয়া সাব রেজিস্ট্রি অফিস ঘুষ দুর্নীতির আখড়ায় পরিণত করেছেন। তার জ্বালায় শুধু দলিল লেখকরাই নয় সেবাপ্রার্থী এখানকার মানুষ অতীষ্ঠ। আমরা  বিষয়টি ঊর্ধ্বতন সব মহলকে জানিয়েছি। কিন্তু কোনো প্রকার প্রতিকার না পাওয়ায় উক্ত সাব রেজিস্ট্রারকে অপসারণের দাবিতে আন্দোলনে নেমেছি।

আমারসংবাদ/বিএইচ/এআই

Link copied!