Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

ছাতকের পাবলিক খেয়াঘাটে যাত্রী হয়রানি চরমে

ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি

ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি

সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৫:৪৬ পিএম


ছাতকের পাবলিক খেয়াঘাটে যাত্রী হয়রানি চরমে

ছাতকে সুরমা নদীতে পাবলিক খেয়াঘাটের ইজারদার কর্তৃক নিয়োগকৃত সাব ইজারাদারের দৌরাত্ম্য চরম আকার ধারণ করেছে। দীর্ঘদিন ধরে ইজারার শর্ত ভেঙ্গে যাত্রীদের জিম্মি করে ক্ষেত্র বিশেষে ৩ থেকে ৫ গুণ বেশি খেয়া ভাড়া আদায় করে যাচ্ছেন।এই ঘাটে যাত্রী হয়রানি অনেকটা বৃদ্ধি পেয়েছে।  

জানা যায়, বৃহত্তর সিলেটের অন্যতম খেয়াঘাট ছাতক  শহরের পশ্চিম বাজার (নোয়ারাই) পাবলিক খেয়াঘাট।সুনামগঞ্জ জেলা পরিষদের আওতাধীন এই খেয়াঘাট দিয়ে প্রতিদিন উত্তরাঞ্চলের হাজার-হাজার মানুষ পারাপার হচ্ছেন। কিন্তু খেয়া নৌকার ভাড়া নিয়ে তাদেরকে পড়তে হয়েছে চরম দুর্ভোগে।

খেয়া পারাপারের মূল্য তালিকা সম্বলিত সাইনবোর্ড ঝুলানোর শর্তসহ ঘাটের রক্ষণাবেক্ষণ ও ঘাট অন্য কারো কাছে সাব-লিজ না দেয়ার শর্তে ইজারা দেয়া হলেও এর কোন শর্ত মানছেন না ইজারাদার। শুরু থেকেই সাব-লিজ দিয়ে যাত্রীদের হয়রানি,স্বেচ্ছাচারিতা সহ ইচ্ছে মতো ভাড়া আদায় করে যাচ্ছে সাব লিজাররা। শিক্ষার্থীদের সাথে ও তারা অশালীন আচরণ করছে।

খেয়াঘাটে যাত্রী ভাড়া নিয়ে কেউ প্রতিবাদ করলে অশ্লীল ভাষায় গালমন্দ করে তারা অতিরিক্ত টাকা দিতে বাধ্য করে যাত্রীদের। প্রায়ই ঘাটে যাত্রীদের অপদস্থ করার মত ঘটনা ঘটে।এ নিয়ে হট্টগোলের ও সৃষ্টি হয়।

ঘাটে ২ টি বড় নৌকা থাকলেও ছোট নৌকা দিয়া বেশি পারাপার হচ্ছে। ছোট নৌকায় এপার সেপার হতে ৫০/৬০ টাকা লাগে। কাজেই বড় নৌকা বন্ধ রেখে ছোট নৌকা দিয়ে বেশি পারাপার করা হয়।

সরেজমিনে দেখা যায়, নিয়মানুযায়ী নৌকায় যাত্রী প্রতি ৪ টাকা ভাড়া আদায়ের নিয়ম থাকলেও আদায় করা হচ্ছে ১০-২০টাকা পর্যন্ত।  এছাড়া প্রতিদিন সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত যাত্রীদের অনেকটা জিম্মি করে ইচ্ছেমতো ভাড়া আদায় করার অভিযোগ রয়েছে।  ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী পারাপারও করা হচ্ছে নিয়মিত।

গরু,ছাগল ও অন্যান্য মালামাল পারাপারেও অতিরিক্ত  ভাড়া পরিশোধ করতে হয়। সবমিলিয়ে যাত্রী হয়রানির অন্ত নেই এই ঘাটে।

আসন্ন দুর্গোৎসবে সনাতন ধর্মাবলম্বীদের কাছ থেকে অধিক ভাড়া আদায় ও হয়রানী করার আশংকা করছেন স্থানীয় সনাতন ধর্মাবলম্বীরা। কারণ প্রতি ঈদে ও এই খেয়া ঘাটে অতিরিক্ত যাত্রী ভাড়া আদায় করা হয়।

ছাতক পাবলিক খেয়া ঘাটে ভাড়া আদায়ের তালিকা সম্বলিত চার্ট টানানো, কৌশলে যাত্রী হয়রানি, সাবলিজ প্রদান ও অতিরিক্ত যাত্রী ভাড়া আদায়ের ব্যাপারে ছাতকের নবাগত উপজেলা  নির্বাহী কর্মকর্তা নুরের জামান চৌধুরীর সাথে কথা হলে তিনি জানান, জেলা পরিষদের সাথে যোগাযোগ করে দ্রুত এর বসা নেয়া হবে।

এসএম

Link copied!