Amar Sangbad
ঢাকা বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

কালিয়াকৈরে কালভার্টের অভাবে দুটি গ্রামের যোগাযোগে দুর্ভোগ

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

অক্টোবর ১, ২০২২, ০৭:১৪ পিএম


কালিয়াকৈরে কালভার্টের অভাবে দুটি গ্রামের যোগাযোগে দুর্ভোগ

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাক ইউনিয়নের দুটি গ্রামের মাঝে একটি কালভার্টের অভাবে যোগাযোগে চলাচলে সমস্যা হচ্ছে। আন্দার মানিক পশ্চিমপাড়া ও পুর্বপাড়া গ্রামের হাজার হাজার লোকের যাতায়াতের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। কালর্ভাটটি নির্মাণ হলে দুটি গ্রামের সেতুবন্ধন ও প্রায় ৪/৫টি এলাকার লোক চলাচল করতে পারবে। এলাকাবাসী দ্রুত একটি কালর্ভাট নির্মাণের দাবী জানিয়েছেন।

জানা যায়, উপজেলার মৌচাক ইউনিয়নের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আন্দার মানিক আদর্শ গ্রাম। গ্রামটি ঘিরে রয়েছে গাজীপুর সিটি কর্পোরেশনের সীমানা। গ্রামটি ঘেঁসে গড়ে উঠেছে বঙ্গবন্ধু ফ্লিম সিটি। গ্রামের চারপাশে বেশ কয়েকটি শিল্পকারখানাও রয়েছে। একাধিক বেসরকারি স্কুল, মসজিদ মাদ্রাসাসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।

মৌচাক ইউনিয়নের ৫নং ওয়ার্ড পশ্চিম পাড়া ও ৬নং ওয়ার্ড পুর্বপাড়া পশ্চিমপাড়া থেকে পুর্বপাড়া যেতে একটি রাস্তা ৮০ দশকে এলাকাবাসীর উদ্যোগে করা হয়। রাস্তাটি একটি কালর্ভাটের জন্য থমকে দাড়ায়। একটি বাড়ীর ল্যাটিনের টেংকির একাংশের উপর দিয়ে মানুষের চলাচল। এটি যেমন ঝুঁকিপূর্ণ তেমনি চলাচলে অসুবিধা হচ্ছে। সামান্য বৃষ্টি হলে কিনবা রাতের বেলা চলাচলকারীরা পরে গিয়ে আহত হচ্ছে।

একটি কালর্ভাট হলে আশেপাশের ৪/৫টি গ্রামের লোক কারখানার শ্রমিক নিয়মিত যাতায়াত করতে পারবে। ওই একটি কালভার্টের জন্য আধাকিলোমিটার রাস্তা প্রায় তিন কিলোমিটার হেটে যেতে হয়। নিচু জমিতে অপরিকল্পিত ঘরবাড়ী গড়ে উঠায় ওই কালভার্টের আশেপাশে পানি জমে রয়েছে। কালভাটের অভাবে পানি যেতে না পারায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।

মানুষের দুর্ভোগ লাগবে দ্রুত একটি কালর্ভাট নির্মাণের এলাকাবাসীর দীর্ঘ দিনের প্রাণের দাবী ।মৌচাক ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য দেলোয়ার হোসেন বলেন, ওই রাস্তার বেশীর ভাগ পড়েছে ৬নং ওয়ার্ডের মধ্যে। তার পরও আমি কালভার্ট নির্মাণে সার্বিক সহযোগিতা করবো।

মৌচাক ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ইউপি সদস্য ফখরুল ইসলাম মজুমদার বলেন, কার্লভাটটি নির্মাণে যতদূর সম্ভব প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসএম

Link copied!