Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

কাপ্তাই হ্রদে পানির স্বল্পতায় বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্মে

রাঙ্গামাটি প্রতিনিধি

রাঙ্গামাটি প্রতিনিধি

নভেম্বর ২৭, ২০২২, ০৩:৫৫ পিএম


কাপ্তাই হ্রদে পানির স্বল্পতায় বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্মে

কাপ্তাই হ্রদের পানির স্তর নিচে নেমে যাওযায় রাঙ্গামাটির কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্ম পর্যায়ে এসেছে।
 
রোববার সকাল ১০টায় এব্যাপারে যোগাযোগ করা হলে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী  প্রকৌশলী জালাল উদ্দিন জানান, কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওয়ার ফলে অত্র কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে শুধুমাত্র ২ নং ইউনিট হতে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

তিনি আরো  জানান, এ কেন্দ্রের ১নং ইউনিটের মেরামতের কাজ শেষ হয়েছে এবং যে কোন সময়ে এটি চালু করা হবে। তবে কাপ্তাই হ্রদের পানি সল্পতায় ১নং ইউনিটসহ ৩,৪ ও ৫নং ইউনিট চালু করা সম্ভব হচ্ছে না।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে  জানা যায়, রোববার (২৭ নভেম্বর) সকাল ১০টা পর্যন্ত কাপ্তাই হ্রদে পানির পরিমাণ ছিল ৯০.০৯ফুট মীন সী লেভল (এম,এস,এল)। হ্রদের রুল কার্ভ অনুযায়ী বর্তমানে পানি থাকার কথা ১০৬.৪ (এম,এস,এল) এবং কাপ্তাই হ্রদে পানির ধারণ ক্ষমতা ১০৯ (এস,এস,এল)।

উল্লেখ্য, পানির উপর নির্ভরশীল কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রর ৫টি ইউনিট দিয়ে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যায়। তবে বছরের এই মৌসুমে কাপ্তাই হ্রদে তীব্র পানির সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হবার পাশাপাশি নৌ চলাচলও বিঘ্ন ঘটে। এতে করে নৌ পথে চলাচলরত যাত্রীরা দূর্ভোগে পড়তে হয়।

এআই

Link copied!