Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

‘বাংলাদেশ টাইগার্স’ নামে আসছে ‘ছায়া জাতীয় দল’

জুন ১৫, ২০২১, ০৫:৪৫ পিএম


‘বাংলাদেশ টাইগার্স’ নামে আসছে ‘ছায়া জাতীয় দল’

জাতীয় দল থেকে বাদ পড়া ক্রিকেটারদের নিয়ে ছায়া জাতীয় দল তৈরি করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ‘বাংলাদেশ টাইগার্স’ নামের এই দলের কার্যক্রম চালু থাকবে সারাবছর। বাংলাদেশ টাইগার্সের দেখভাল করবেন স্থানীয় কোচরাই। তবে জাতীয় দলের কোচিং প্যানেলের নির্দেশ অনুযায়ীই কাজ করবেন তারা।

মঙ্গলবার (১৫ জুন) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দশম বোর্ড সভা শেষ এই তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

মূলত জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের অনুশীলন সুবিধা ও ম্যাচ খেলার জন্য তৈরি রাখতে এই দল করা হবে, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি একটা শ্যাডো (ছায়া) জাতীয় দল বানাব। জাতীয় দল থেকে যারা বাদ পড়ে, যেমন- ইমরুল, মাঝে মাঝে সৌম্য, এরকম ক্রিকেটাররা থাকবে। জাতীয় দলের বাইরে গেলে ক্রিকেটাররা অনুশীলন সুবিধা পায় না। এই চিন্তা থেকেই আমরা দলটা তৈরি করছি।’

এই দল করার পেছনে আরেকটা চিন্তাও কাজ করেছে। কোনো সিরিজে জাতীয় দলের ক্রিকেটারের বিকল্প নেয়া হবে এখান থেকেই, ‘কোনো একটা পজিশনে যদি ক্রিকেটার বাছাই করতে হয়, এই দল থেকে সরাসরি নিয়ে নেবে। এক পজিশনের জন্য কয়েকজন ক্রিকেটার থাকবে। যেন দ্রুত সিদ্ধান্ত নেয়া সঠিক হয়।’

বাংলাদেশ ‘এ’ দলের অবস্থা খুব একটা ভালো নয়। ২০১৫ সালের পর থেকে দেশের দ্বিতীয় সেরা দলটি খেলেছে স্রেফ নয়টি প্রথম শ্রেণির ম্যাচ। ২০১৪ সালের পর থেকে টি-টোয়েন্টি কেবল চারটি।

লিস্ট ‘এ’ ক্রিকেট নিয়মিতই খেলে। তবে ২০১৫ সালের পর সেই অর্থে বড় কোনো দলের বিপক্ষে খেলার সুযোগ হয়নি তাদের। এই সময়ে খেলেছে কেবল শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে।

২০১৮ সালের পর থেকে নেই ‘এ’ দলের কোনো কার্যক্রম। এই সময়ে জাতীয় দল থেকে অনেকেই বাইরে চলে গেছেন। অনেকে কেবল এক সংস্করণে খেলেন। শ্রীলঙ্কায় টেস্ট হারার পর বাংলাদেশের প্রধান কোচ প্রশ্ন তুলেছিলেন, জাতীয় দলের বাইরে থাকা কিংবা এক সংস্করণে খেলা ক্রিকেটারদের দেখভাল আসলে কে করে।

 আমারসংবাদ/এআই