Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

তসলিমাকে নিয়ে যা বললেন আসিফ নজরুল

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১১, ২০১৯, ১১:৩৪ এএম


তসলিমাকে নিয়ে যা বললেন আসিফ নজরুল

বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদকে নিয়ে নিজের ফেসবুক ওয়ালে বৃহস্পতিবার (১০ অক্টোবর) একটি বিতর্কিত স্ট্যাটাস দিয়েছেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। এতে তিনি লেখেন, আরবার অফিসিয়ালি শিবির না করলেও শিবিরের মতো চালচলন আর চিন্তা ভাবনা ছিল তার। তাতে কী! শিবিরদেরও বাঁচার অধিকার আছে।

তাকে যারা পিটিয়েছিল, আমার বিশ্বাস, মেরে ফেলার উদ্দেশে পেটায়নি। কিন্তু মাথায় আঘাত লেগেছে, মরে গেছে। আবরার ফাহাদ মেধাবী ছিলেন না বলেও মনে করেন এই লেখিকা। তার এই মনে করার পেছনে নিজের যুক্তিও তুলে ধরেছেন তিনি।

তার এমন স্ট্যাটাসে চটেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, রাজনীতি-বিশ্লেষক, সংবিধান বিশেষজ্ঞ ও কলামিস্ট ড. আসিফ নজরুল। ফেসবুকে এ নিয়ে একটি স্ট্যাটাসে তিনি লিখেছেন, তসলিমা নাসরিনের শিবলিঙ্গ পুজোয় সমস্যা নাই, সমস্যা আছে আবরারের নামাজ পড়া নিয়ে।

এই বিকারগ্রস্থ নারীকে নিয়ে কখনো লিখিনি আমি। কিন্তু তার একথার উল্লেখ প্রয়োজন হলো এটা বলতে যে বাংলাদেশের বহু ছদ্মবেশী সেক্যুলারের আসল চেহারা তসলিমার মতো। কেউ আল্লাহ লিখলে তাদের সমস্যা হয়, ভগবান বা ঈম্বর লিখলে ঠিক আছে। আরও কতো কিছু! অথচ সেক্যুলার (অসাম্প্রদায়িকতা অর্থে) মানে হচ্ছে সব ধর্ম সম্পর্কে শ্রদ্ধাশীল থাকা অথবা কোন ধর্ম সম্পর্কেই বিরূপ মন্তব্য না করা। যারা একচোখা হয়ে শুধু একটা ধর্মে সমস্যা খোঁজে, তারা সবচেয়ে বড় সাম্প্রদায়িক ও মানবতার শত্রু।

এমএআই