Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সরকার ১৩ লাখ টন জ্বালানী তেল আমদানি করবে

ফেব্রুয়ারি ১১, ২০১৫, ০৩:১৮ পিএম


সরকার ১৩ লাখ টন জ্বালানী তেল আমদানি করবে



 চলতি বছরের জন্য আবুধাবি ও সৌদি আরব থেকে ১৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানী তেল আমদানি করবে সরকার। আর এ জন্য ব্যয় হবে ৯ হাজার ৩৭৩ কোটি টাকা।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, চলতি পঞ্জিকা বছরের জন্য ‘আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি’ থেকে ৬ লাখ মেট্রিক টন ও ‘সৌদি এ্যারাবিয়ান অয়েল কোম্পানি’ থেকে ৭ লাখ মেট্রিক টন অপরিশোধিত জ্বালানী তেল (মারবান ও এ্যারাবিয়ার লাইট ক্রুড) আমদানি করবে সরকার।

তিনি জানান, বৈঠকে মোট ১২টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অন্যান্য প্রস্তাবের মধ্যে গোপালগঞ্জে নির্মিতব্য সরকারি মালিকানাধীন ‘এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড’-এর তৃতীয় শাখা কারখানার সিভিল কনস্ট্রাকশন ও প্ল্যাম্বিং কাজের ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। এ কাজটি পেয়েছে ‘বাংলাদেশ ফাউন্ড্রি এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড’। এতে মোট ব্যয় হবে ৯৭ কোটি ২১ হাজার টাকা।

বাংলাদেশ কোস্টগার্ডের জন্য ‘সমুদ্রগামী জলযান ও অবকাঠামো নির্মাণ (সংশোধিত) প্রকল্পের আওতায় ২টি ফাস্ট পেট্রোল বোট ও ২টি ইনসোর পেট্রোল ভেসেল ক্রয়ের দু’টি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে যথাক্রমে ১৪০ কোটি টাকা ও ১৪৯ কোটি ৭৮ লাখ টাকা। দু’টি কাজই পেয়েছে ডকইয়ার্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড।

যুগ্ম-সচিব জানান, পল্লী এলাকায় ১৮ লাখ গ্রাহকের মধ্যে বিদ্যুৎ সংযোগ সম্প্রসারণ প্রকল্পে আওতায় ৪টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে কনডাকটর ও ইনসুলেটর ক্রয়ের প্রথম প্রস্তাবে ব্যয় হবে ১৯ কোটি ১৯ লাখ টাকা এবং ১৯ কোটি ২১ লাখ টাকা। এ দু’টি জিনিস সরবরাহ করবে যথাক্রমে বিআরবি কেবলস ও বিএনটি ক্যাবলস।

কনডাকটর ও ইনসুলেটর ক্রয়ের দ্বিতীয় প্রস্তাবে এটি সরবরাহের কাজটি পেয়েছে এসবিএস ক্যাবলস লিমিটেড। এতে ব্যয় হবে ১৯ কোটি ১৯ লাখ টাকা।

তৃতীয় ও চতুর্থ প্রস্তাবটি হচ্ছে ডিসট্রিবিউশন ট্রানফরমার ক্রয়। এর মধ্যে তৃতীয় ক্রয় প্রস্তাবটি তিনটি প্যাকেজে পেয়েছে টেকনো ভেঞ্চার লিমিটেড, টিএস ট্রান্সফরমারস লিমিটেড ও কনফিডেন্টস ইলেকট্রিক। তিনটি প্যাকেজে ব্যয় হবে যথাক্রমে ৫১ কোটি ৯৮ লাখ টাকা, ৫১ কোটি ৬০ লাখ টাকা ৫৮ কোটি ৫০ লাখ টাকা।

ডিসট্রিবিউশন ট্রান্সফরমার ক্রয়ের চতুর্থ কাজটি পেয়েছে টিএস ট্রান্সফরমারস লিমিটেড ও টেকনো ভেঞ্চার লিমিটেড। এতে ব্যয় হবে যথাক্রমে ৩৩ কোটি ৭৫ লাখ টাকা এবং ৩৩ কোটি ৭৪ লাখ টাকা।

যুগ্ম-সচিব জানান, বৈঠকে ‘যশোর সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় ইস্পাত কাঠামোর মাল্টি-টিনান্ট ভবনের ৫ম তলা থেকে ১৫ তলা পর্যন্ত নির্মাণ কাজের (প্যাকেজ নং-জেএসটিপি-ডব্লিউডি ৫) দরপত্র অনুমোদন দেওয়া হয়েছে। যৌথভাবে এ কাজটি পেয়েছে এসিএল-এমএস বিপিএল। এতে মোট ব্যয় হবে ৭৭ কোটি ৯৮ লাখ টাকা।

জয়দেবপুর ময়মনসিংহ সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় নয়নপুর (মাওনা) থেকে রায়মনি (ত্রিশাল) পর্যন্ত ২৯ দশমিক ৬০ কিলোমিটার সড়ক উন্নয়ন কাজে ভেরিয়েশেন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ফলে এতে ব্যয় বেড়েছে ১১ কোটি ৯৩ লাখ টাকা।

এ ছাড়া বৈঠকে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান ওলাম ইন্টারন্যাশনাল এ গম সরবরাহ করবে। প্রতি মেট্রিক টন গমের দাম ধরা হয়েছে ২৫৬ দশমিক ৩২ ডলার। এতে মোট ব্যয় হবে ১০১ কোটি ৩৪ লাখ টাকা।

যুগ্ম-সচিব জানান, এ ছাড়া অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বাগেরহাট জেলার রামপালে বিউবোর অধিগ্রহণকৃত ৯১৮ দশমিক ৫০ একর জমিতে বাংলাদেশ ডিজেল প্ল্যান্টের (বিডিপি) বাঁধ নির্মাণসহ ভূমি উন্নয়ন কাজ সম্পাদনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের নীতিগত অনুমোদন দেওয়া হয়।