Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

পণ্য রপ্তানির লক্ষ্যে বাংলাদেশে দপ্তর করবে কাতার

ডিসেম্বর ৮, ২০১৪, ১১:৫৩ এএম


পণ্য রপ্তানির লক্ষ্যে বাংলাদেশে দপ্তর করবে কাতার

  পণ্য রপ্তানির লক্ষ্যে বাংলাদেশে একটি দপ্তর স্থাপনের প্রস্তাব করেছে কাতার। সোমবার শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আবদুল্লা আবদুল আজিজ আল-মানা এ প্রস্তাব করেন।

দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

রাষ্ট্রদূতের প্রস্তাবকে স্বাগত জানিয়ে শিল্পমন্ত্রী বলেন, ‘এর মাধ্যমে দু’দেশের মধ্যে বিনিয়োগ ও শিল্পখাতে সহায়তার নতুন ক্ষেত্র উন্মোচিত হবে।’ তিনি এ অফিস পরিচালনার জন্য কাতার সরকার মনোনীত প্রতিনিধির নাম আনুষ্ঠানিকভাবে শিল্প মন্ত্রণালয়কে অবহিত করতে রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।

বৈঠকে শিল্পমন্ত্রী কাতারকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার হিসেবে উল্লেখ করে বলেন, ‘মুসলিম ভ্রাতৃপ্রতিম দেশ হিসেবে বাংলাদেশ কাতারের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী।’

বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে কাতার সরকারের এ ধরণের দপ্তর স্থাপনের প্রস্তাব বাংলাদেশ ইতিবাচকভাবে দেখবে বলেও রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন শিল্পমন্ত্রী।

এ সময় তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাম্প্রতিক কাতার সফরের বিষয়টি তুলে ধরেন। এ সফর দু’দেশের মধ্যে সম্পর্ক জোরদার করেছে বলেও মন্তব্য করেন তিনি। তিনি বাংলাদেশে বিনিয়োগের জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে কাতারের উদ্যোক্তাদের আমন্ত্রণ জানান।

বৈঠকে শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বিসিআইসি’র চেয়ারম্যান মোহাম্মদ ইকবালসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।