Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

অর্থের ‘নয়ছয়’ করলে বিচার হবে

অর্থনৈতিক প্রতিবেদক

আগস্ট ১৩, ২০২০, ১১:০৭ এএম


অর্থের ‘নয়ছয়’ করলে বিচার হবে

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সরকার চলে জনগণের অর্থে। বর্তমান সরকার কোনো সময় জনগণের অর্থ নিয়ে নয়ছয় করে না। কারণ তা গ্রহণযোগ্য নয়। কেউ চুরি করলে আইন আছে। তার বিচার হবে। শাস্তি হবে।

চলতি অর্থবছরের এডিপির সুষ্ঠ ও গুণগতমান সম্পন্ন বাস্তবায়নের বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন পরিকল্পনামন্ত্রী।

সভায় মন্ত্রিপরিষদের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুরল ইসলাম, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমেদ কায়কাউস, পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলামসহ প্রায় সব মন্ত্রণালয়ের সচিবগণ উপস্থিত ছিলেন।

এম এ মান্নান বলেন, গত অর্থবছরের শিক্ষণীয় বিষয় প্রয়োগ করতে কেবিনেট ও মূখ্যসচিবসহ সব মন্ত্রণালয়ের সচিবদেও নিয়ে আজ মিটিং করা হয়েছে। তাতে প্রকল্প ব্যয়, বিদেশ ভ্রমন, প্রশিক্ষণ, পিডি নিয়োগ, আপায়নসহ বিভিন্ন ব্যাপাওে আলাপ-আলোচনা হয়েছে। সব ব্যাপারে অর্থ ব্যয় খুবই গভীরভাবে আলোচনা হয়েছে। কেউ অপচয় করলে তা গ্রহণযোগ্য নয়। ভালোভাবে চাকরি করার জন্য পরিবহনের দরকার। তবে দেখার বিষয় হলো নিয়সের ব্যত্যয় ঘটেছে কি না। সাংবাদিকদেও বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, উন্নয়ন কর্মকাণ্ডে জনগণ আমাদের ওপর নজর রাখছে। আমাদের কাজ দৃশ্যমান। আমরা অবকাঠামো তৈরি করছি। মানুষ অনেক সচেতন। আমাদের গতিবিধি, আচার-আচরণ দেখছে। জনগণের সম্পদ আমরা কীভাবে ব্যবহার করছি তা তারা গভীর নজরে রেখেছে। তাই টাকার ব্যবহার, সময়োপযোগিতা ও পরিমাণ সম্পর্কে সচেতন থাকতে হবে।

সভায় উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) তৈরির ক্ষেত্রে বিভিন্ন পণ্যের অতিরিক্ত দাম নির্ধারণ, প্রশিক্ষণের নামে বিদেশ সফরসহ অযাচিত ব্যয় নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনা হয়। এছাড়া গত অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি পর্যালোচনা এবং চলতি অর্থবছরের অগ্রগতি বৃদ্ধির বিষয়ে ব্যাপক আলোচনা হয়েছে।

করোনার কারণেই এডিপির অগ্রগতি কম হয়েছে। এ কারণে শেষ প্রান্তিকে সব কিছু বন্ধ ছিলো। তবে রেমিটেন্স ও কৃষির ধস না নেমে পাহারের মতো উপওে উঠছে। এর ফলে জিডিপির প্রবৃদ্ধি ভালো হয়েছে।

আমারসংবাদ/জেডএ/জেডআই