Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

১০ বছরে তিনগুন দেশের জিডিপি

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ২৪, ২০২০, ০৬:১৩ এএম


১০ বছরে তিনগুন দেশের জিডিপি

২০১৯-২০ অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার (বর্তমান বাজার মূল্যে) ২৭ লাখ ৯৬ হাজার কোটি টাকা দাঁড়িয়েছে। এই হিসাবে গত ১০ বছরের ব্যবধানে দেশের জিডিপির আকার বেড়ে ৩ গুণ হয়েছে।

২০১০-১১ অর্থবছরের জিডিপির আকার ছিল ৯ লাখ ১৬ হাজার কোটি টাকা। তবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এই হিসাবটি প্রাথমিক। সংস্থাটি এখনো চূড়ান্ত হিসাব প্রকাশ করেনি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর ১৯৭২ সালে কৃষি প্রধান বাংলাদেশের জিডিপির আকার ছিল ৫৩ হাজার ৪৪৮ কোটি টাকা। সে হিসাবে ৫২.৩১ গুণ বেড়েছে জিডিপির আকার।

জিডিপির আকার ১৯৮২ সালে দাঁড়ায় ১ লাখ ৫৭ হাজার ৫০৫ কোটি টাকায়। অর্থাৎ ১০ বছরের ব্যবধানে প্রায় ৩ গুণ হয়েছে। ১০ বছরের ব্যবধানে ১৯৯২ সালে ২ লাখ ৬৯ হাজার ৫৩৫ কোটি টাকা। আর ২০০২ সালে বেড়ে দাঁড়ায় ৪ লাখ ৬৫ হাজার ১২০ কোটি টাকা। ২০১২ সালে দেশের জিডিপির পরিমাণ হয় ১১ লাখ ৩৩ হাজার ৯শ’ কোটি টাকা।

বিবিএস’র হিসাব অনুযায়ী, দেশে গত ১০ বছরের জিডিপি উল্লেখযোগ্য হারে বেড়েছে। ২০১০-১১ অর্থবছরে জিডিপির আকার ছিল ৯ লাখ ১৬ হাজার কোটি টাকা, ২০১১-১২ অর্থবছরে ১০ লাখ ৫৫ হাজার কোটি, ২০১২-১৩ অর্থবছরে ১১ লাখ ৯৯ হাজার কোটি, ২০১৩-১৪ অর্থবছরে ১৩ লাখ ৪৪ হাজার কোটি, ২০১৪-১৫ অর্থবছরে ১৫ লাখ ১৬ হাজার কোটি, ২০১৫-১৬ অর্থবছরে ১৭ লাখ ৩৩ হাজার কোটি, ২০১৬-১৭ অর্থবছরে ১৯ লাখ ৭৬ হাজার কোটি, ২০১৭-১৮ অর্থবছরের ২২ লাখ ৫১ হাজার কোটি আর ২০১৮-১৯ অর্থবছরে এর আকার দাঁড়ায় ২৫ লাখ ৪২ হাজার কোটি টাকায়।

জিডিপির খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, কৃষি থেকে সরে শিল্প নির্ভর অর্থনীতির পথে হাঁটছে বাংলাদেশ। কয়েক বছর ধরে দেশের জিডিপিতে কৃষির ভাগ কমছে। সদ্য সমাপ্ত অর্থবছরের প্রাথমিক হিসাবে (বর্তমান বাজারমূল্য) এ খাতের বর্তমান আকার ৩ লাখ ৪৭ হাজার ৬৩৮ কোটি টাকা। অর্থাৎ জিডিপির এ খাত থেকে এসেছে ১৩.০২ শতাংশ। এর আগের অর্থবছরে কৃষি থেকে এসেছিল জিডিপির ১৩.৩২ শতাংশ।

তবে এই সময়টাতে বেসরকারি বিনিয়োগে স্থবিরতা না কাটলেও জিডিপিতে শিল্পখাতের অংশ একটু একটু করে বেড়েছে। যদিও শতাংশের হিসাবে গেল অর্থবছরের প্রাথমিক হিসাবে জিডিপিতে এ খাতের যোগান দশমিক ২ শতাংশ কমেছে। বছর ভিত্তিক হিসাবে দেখা যায় ২০১৫-১৬ অর্থবছরে ৪ লাখ ৭৩ হাজার ৮৭১ কোটি টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ৫ লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি, ২০১৭-১৮ অর্থবছরে ৬ লাখ ৪২ হাজার ২১৯ কোটি, ২০১৮-১৯ অর্থবছরে ৭ লাখ ৫৩ হাজার ৮১২ কোটি আর গেল অর্থবছরের (২০১৯-২০) প্রাথমিক হিসাবে শিল্পখাতের আকার ৮ লাখ ৩১ হাজার ৯০ কোটি টাকা।

এছাড়া শতাংশের হিসাবে গেল অর্থবছর জিডিপির ৩১.১৩ শতাংশ শিল্প থেকে এসেছে। আর ২০১৮-১৯ অর্থবছরে ৩১.১৫ শতাংশ, ২০১৭-১৮ অর্থবছরে ৩০.১৭ শতাংশ, ২০১৬-১৭ অর্থবছরে ২৯.৩২ শতাংশ এবং ২০১৫-১৫ অর্থবছরে শিল্পখাত থেকে এসেছে জিডিপির ২৮.৭৭ শতাংশ।

অনেকদিন ধরেই বাংলাদেশের জিডিপির অর্ধেকের বেশি সেবাখাত থেকে আসছে। ২০১৫-১৬ অর্থবছরে জিডিপির ৫৬.৪৬ শতাংশ, ২০১৬-১৭ অর্থবছরে ৫৬.৫০ শতাংশ, ২০১৭-১৮ অর্থবছরে ৫৬ শতাংশ, ২০১৮-১৯ অর্থবছরে ৫৫.৫৩ শতাংশ, আর ২০১৯-২০ অর্থবছরে এই খাত থেকে ৫৫.৮৬ ভাগ এসেছে।

আমারসংবাদ/জেডআই