Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

‘খেলাপী ঋণ কমেছে দেড় হাজার কোটি টাকা’

অর্থনৈতিক প্রতিবেদক

আগস্ট ২৭, ২০২০, ১১:৪১ এএম


‘খেলাপী ঋণ কমেছে দেড় হাজার কোটি টাকা’

সোনালী ব্যাংক লিমিটেডের সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টর মো. আতাউর রহমান প্রধান বলেছেন, মহামারী করোনার কারণে ক্ষতিগ্রস্থ অর্থনীতি খাতকে সচল রাখতে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে কাজ করছে দেশের সববৃহৎ সোনালী ব্যাংক লিমিটেড।

সরকারের ঘোষিত এক লাখ তিন হাজার কোটি টাকার প্রনোদনা প্যাকেজ বাস্তবায়নে অন্যান্য ব্যাংকগুলোর পাশাপাশি সোনালী ব্যাংক কাজ করছে। শিল্পখাতে বরাদ্দের ১৬২০ কোটি টাকার ৭২ ভাগই বরাদ্দ দেওয়া হয়েছে।

এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে দেওয়া রয়েছে এক হাজার কোটি টাকা। গত এক বছরে সোনালী ব্যাংকের শ্রেণিকৃত লোন ১৪৬৭ কোটি টাকা কমেছে।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) ব্যাংকের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে তার ব্যাংকে যোগদানের প্রথম বর্ষপূর্তিতে মতবিনিময় সভায় সাংবাদিকদের তিনি এসব তথ্য তুলে ধরেন। সংবাদ সম্মেলনে বিভিন্ন ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর, জেনারেল ম্যানেজার উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে ২০১৯ থেকে ২০২০ সালের তুলনামূলক একটি আর্থিক চিত্র তুলে ধরে  ম্যানেজিং ডিরেক্টর বলেন, জুলাই শেষে সোনালী ব্যাংকের শ্রেণীকৃত লোন ছিল ১০৭৫৩ কোটি টাকা। যা গতবছর একই সময় ছিল ১২২১৩ কোটি টাকা।

তিনি বলেন, এই করোনাকালীন সময়েও সোনালী ব্যাংকের ১২২৪টি শাখায় নিরবিচ্ছিন্ন সেবা প্রদান করেছে ব্যাংকের কর্মকর্তা কর্মচারীরা। এসময় প্রায় ১১০০জন কর্মকর্তা-কর্মচারী কোভিড ১৯ এ আক্রান্ত হয়েছে। এরমধ্যে ১১ জন মারা গেছেন। আগামী বছরের মধ্যে সোনালী ব্যাংক সবদিক থেকে দেশের এক নম্বর ব্যাংক হবে বলে তিনি প্রত্যাশা করেন।

এবছর জুলাই মাসের শেষে ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ১১২০ কোটি টাকা। যা গতবছর একই সময় ছিল ৪৬৭ কোটি টাকা।

এমডি বলেন, বর্তমানে তথ্যপ্রযুক্তি বা আইটি খাতকে বেশি গুরুত্ব দিচ্ছে সোনালী ব্যাংক। করোনাকালীন পাঁচ মাসে তথ্য প্রযুক্তির ব্যবহারে সোনালী ব্যাংক পাঁচ বছর এগিয়ে গেছেন বলে মনে করেন তিনি।

এরইমধ্যে ব্যাংকের সব শাখায় অনলাইন কার্যক্রম শুরু হয়েছে। আগামী মাস থেকে পুরোদমে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে বলেও জানান আতাউর রহমান।

আমারসংবাদ/জেএ/এআই