Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

পেঁয়াজ ইস্যুতে ‘অনুতপ্ত’ ভারত

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ১৭, ২০২০, ০৮:৪৮ এএম


পেঁয়াজ ইস্যুতে ‘অনুতপ্ত’ ভারত

আগাম ঘোষণা না দিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় অনুতপ্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে বলে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে জানিয়েছেন।

ভারতের বাজারে পেঁয়াজের দাম বাড়ার বিষয়টি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানতো না বলেও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে, অস্থিতিশীল পেঁয়াজ বাজার বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, ভারত সরকারের পেঁয়াজ রপ্তানি না করার সিদ্ধান্তের সুযোগ নিয়েছে দেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। বছরে দেশে পেঁয়াজের মজুত  রয়েছে ছয় লাখ টন। তবে এ মুহূর্তে পেঁয়াজের কোথাও কোনও সংকট নাই।’ সাধারণ ক্রেতাদের পেঁয়াজ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি বলেন, পেঁয়াজ আমদানির বিকল্প বাজার খুঁজছে সরকার। ভারত থেকে এলসির মাধ্যমে ক্রয়কৃত পেঁয়াজ যেগুলো সীমান্ত পার হওয়ার অপেক্ষায় আছে, সেগুলো দু-একদিনের মধ্যে দেশে আসবে।  
 
বাণিজ্যমন্ত্রী জানান, শিগগিরই ভারতের বিকল্প অন্য কোনও দেশ যেমন- মিয়ানমার, মিশর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করা হবে। সে উদ্যোগ নেয়া হয়েছে। তাই এ মুহূর্তে পেঁয়াজ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নাই। আগামী এক মাসের মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হবে।

প্রসঙ্গত, গেলো মঙ্গলবার হঠাৎ করে ভারত রপ্তানি বন্ধ করে দেয়ায় একদিনেই অস্থির হয়ে ওঠে সারাদেশে পেঁয়াজের বাজার। পেঁয়াজ আমদানির প্রধান উৎস ভারত হলেও, গত বছর দেশটিতে দাম বেড়ে যাওয়ার পর রপ্তানি বন্ধ করে দেয়। দাম বেড়ে যায় বাংলাদেশেও।

আমারসংবাদ/এআই