Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ভারত থেকে আসছে ২৫০০০ টন পেঁয়াজ

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ১৯, ২০২০, ০৮:২১ এএম


ভারত থেকে আসছে ২৫০০০ টন পেঁয়াজ

ভারত থেকে আসছে ২৫ হাজার টন পেঁয়াজ। ভারত থেকে বিশেষ অনুমতির মাধ্যমে বাংলাদেশে ২৫ হাজার টন পেঁয়াজ রপ্তানির সম্ভাবনা রয়েছে। এই সিদ্ধান্তটি শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে কার্যকর হওয়ারও সম্ভাবনা রয়েছে বলে নাম প্রকাশ না করার শর্তে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন। একটি কূটনৈতিক সূত্রের মাধ্যমে এ তথ্য জানা গেছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, বাংলাদেশ ভারতের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু দেশ। বাংলাদেশের জন্য ভারত বিশেষ ব্যবস্থায় ২৫ হাজার টন পেঁয়াজ রপ্তানি করার সিদ্ধান্ত নিয়েছে।

গেলো ১৪ সেপ্টেম্বর থেকে ভারত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করার পর থেকে দেশের বাজারে দাম বাড়তে থাকে এই পণ্যটির। কোনও পূর্ব ঘোষণা ছাড়াই ভারতের পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করার ঘটনা এটিই প্রথম না। এর আগেও এমন সিদ্ধান্তের ফলে বাংলাদেশে বেড়েছে পেঁয়াজের দাম।

গত বছর সেপ্টেম্বরের শেষের দিকেও এমন নিষেধাজ্ঞা আরোপ করেছিল ভারত। স্বল্প সময়ের মধ্যেই এর প্রভাব পরে দেশের পেঁয়াজ বাজারে। বাংলাদেশে পেঁয়াজের দাম ৪০ টাকা থেকে বেড়ে প্রতি কেজি ৩০০ টাকা পর্যন্ত হয়।

আগাম ঘোষণা না দিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় অনুতপ্ত ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে বলে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে জানিয়েছেন। ভারতের বাজারে পেঁয়াজের দাম বাড়ার বিষয়টি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানতো না বলেও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

অস্থিতিশীল পেঁয়াজ বাজার বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, ভারত সরকারের পেঁয়াজ রপ্তানি না করার সিদ্ধান্তের সুযোগ নিয়েছে দেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। বছরে দেশে পেঁয়াজের মজুত  রয়েছে ছয় লাখ টন। তবে এ মুহূর্তে পেঁয়াজের কোথাও কোনও সংকট নাই। সাধারণ ক্রেতাদের পেঁয়াজ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

আমারসংবাদ/এআই