Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

দেশে আসা ভারতীয় পেঁয়াজ পচা, কিনছেন না কেউই!

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ২০, ২০২০, ০৬:১৭ এএম


দেশে আসা ভারতীয় পেঁয়াজ পচা, কিনছেন না কেউই!

শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে ভোমরা, সোনামসজিদসহ দেশের বিভিন্ন বন্দর দিয়ে পেঁয়াজ আসা শুরু হয়েছে।  হঠাৎ করে গেলো সোমবার ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করায় এক লাফে বাংলাদেশে পাইকারি ও খুচরা বাজারে দ্বিগুণেরও বেশি দামে অর্থাৎ ১২০ টাকা কেজি দরে বিক্রি হয়।

এ নিয়ে দেশে হইচই পড়ে যায়। অবশেষে কূটনৈতিক তৎপরতায় চারদিন পর পেঁয়াজ ছাড়ে ভারত।

তবে সীমান্তে কয়েকদিন পেঁয়াজ ভর্তি ট্রাক আটকে থাকায় প্রায় অর্ধেক পচে গেছে। আর এসব নষ্ট পচা পেঁয়াজ গোডাউনের বাইরে রাখায় দুর্গন্ধে বিপাকে পড়ছেন পথচারীরা। বেশিরভাগ পেঁয়াজ পচেই পানি বের হয়ে গেছে বলেও জানান ব্যবসায়ীরা। এতে অনেক লোকসানে পড়েছেন আমদানিকারকরা। রাজধানীতে পেঁয়াজ ঢুকলেও পাইকারি বাজারে একেবারে বিক্রি নেই। তেমন কমেনি দাম।

ভারতেরটা ৫৫ থেকে ৬০ টাকা এবং দেশি পেঁয়াজ ৭০ থেকে ৭৫ টাকা কেজি বিক্রি করা হচ্ছে। একই দশা খুচরা বাজারে। বিক্রেতারা বেশি দামে কেনার অজুহাতে ভোক্তাদের কাছে বেশি দামেই বিক্রি করছে পেঁয়াজ। গতকাল শ্যামবাজারসহ রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে সংশ্লিষ্টদের সাথে কথা বলে এমনই চিত্র পাওয়া গেছে।

দেশে পর্যাপ্ত পরিমাণ তিন মাসের জন্য ছয় লাখ টন পেঁয়াজ মজুদ রয়েছে। কিন্তু গত সোমবার ভারতের এক ঘোষণাতেই হঠাৎ করে রাজধানীসহ সারা দেশে বেড়ে যায় পেঁয়াজের দাম।

পাইকারিতে ভারতের ৪০ টাকার কেজি পেঁয়াজ ৭৫ থেকে ৮০ টাকায় পৌঁছে। দেশি পেঁয়াজ উধাও হয়ে যায়। পাওয়া গেলেও ৯০ থেকে ৯৫ টাকা কেজি হয়ে যায়। তার প্রভাবে খুচরা বাজারে ১২০ টাকা কেজি ভোক্তাদের কিনতে হয়।

এদিকে, বিভিন্ন স্থলবন্দরের সীমান্তের ওপারে এখনও অপেক্ষায় রয়েছে শতশত ট্রাক।

আমারসংবাদ/এআই