Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

৫ মাসে খাদ্যের দাম সর্বনিম্ন: এফএও

মার্চ ১২, ২০১৫, ০১:০৫ পিএম


৫ মাসে খাদ্যের দাম সর্বনিম্ন: এফএও

 


বিশ্ববাজারে খাদ্যপণ্যের দর কমতে কমতে প্রায় ৫ বছরে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। খাদ্যপণ্যের সরবরাহ বৃদ্ধির কারণেই মূলত ফেব্রুয়ারি মাসে দর কমেছে বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফ এও)।


সংস্থাটির শেষ প্রতিবেদন অনুযায়ী, ফেব্রুয়ারিতে গড় মূল্যসূচক জানুয়ারির চেয়ে ১ দশমিক ০ শতাংশ কমে ১৭৯ দশমিক ৪ পয়েন্টে নেমেছে। আর আগের বছরের একই সময়ের তুলনায় এই দর কমেছে ১৪ শতাংশ।

পয়েন্ট হিসেবে জানুয়ারির চেয়ে আলোচিত মাসে গড় মূল্যসূচক কমেছে ১ দশমিক ৮ পয়েন্ট। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে গড় এই মূল্যসূচক ছিল ২০৮ দশমিক ৬ পয়েন্ট। অর্থাৎ এক বছরের ব্যবধানে সূচক ২৯ দশমিক ২ পয়েন্ট কমেছে।

সংস্থাটির মতে, খাদ্যপণ্যের দাম ২০১০ সালের জুলাইয়ের পর থেকে ৫৫ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে।

খাদ্যশস্য, তেলবীজ, ডেইরি, মাংস ও চিনির তথ্যের ভিত্তিতে মূলত প্রতিমাসে প্রতিবেদন প্রকাশ করে (এফ এও)।

গতমাসের নিরিখে তৈরি প্রতিবেদনে দেখা যায়, ফেব্রুয়ারিতে সবচেয়ে বেশি কমেছে চিনির দাম। এ ছাড়া মাংস ও খাদ্যশস্যের দামও কমেছে উল্লেখযোগ্য হারে। তবে ডেইরি পণ্য ও ভেজিটেবল অয়েলের দাম কিছুটা বেড়েছে।

এফএওর ডেইরি ও দুগ্ধজাত পণ্যের বাজার বিশেষজ্ঞ মাইকেল গ্রিফিন জানিয়েছেন, ২০১৫ সালে যথেষ্ট খাদ্যপণ্য উৎপাদন হয়েছে, মজুদ খাদ্যপণ্যও রয়েছে পর্যাপ্ত। এছাড়া মার্কিন ডলারের বিপরীতে বিভিন্ন দেশের মুদ্রামান কমে যাওয়ার আলোচিত মাসে বেশিরভাগ খাদ্যপণ্যের দাম কমেছে।