Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

প্রবাসীদের ‘ধন্যবাদ’ অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ১, ২০২০, ০৪:১৪ পিএম


প্রবাসীদের ‘ধন্যবাদ’ অর্থমন্ত্রীর

মহামারী আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে যখন পুরো বিশ্ব লণ্ডভণ্ড হয়ে পড়েছে, ঠিক তখনও থেমে নেই বাংলাদেশি প্রবাসীরা। তারা গত অক্টোবর মাসেও রেকর্ড ২১১ কোটি ২০ লাখ ডলার রেমিটেন্স পাঠিয়েছেন নিজ দেশে। আর এই কারণেই প্রবাসীদের ধন্যবাদ জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মন্ত্রী বলেন, যারা কষ্ট করে দেশে অর্থ প্রেরণ করে আমাদের অর্থনীতিকে গতিশীল রাখতে চালকের ভুমিকায় অবতীর্ণ হয়েছেন আমি পুরো দেশবাসীর পক্ষ থেকে তাদেরকে ধন্যবাদ জানাই।

রোববার (১ নভেম্বর) অর্থ মন্ত্রণালয় থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে পাঠানো প্রতিক্রিয়ায় মন্ত্রী এ ধন্যবাদ জানান।

অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরের প্রথম তিন মাস যখন অসাধারণ এবং অবিশ্বাস্য গতিতে রেমিট্যান্স অর্জিত হচ্ছিল, ঠিক তখনই অনেকই বলতে শুরু করলেন; এগুলো ঠিক নয়, থাকবেনা, টেকসই নয়।

তারা এও মন্তব্য করেছেন যে, বিদেশে কর্মীরা তাদের কাজকর্ম বা ব্যবসা গুটিয়ে দেশে ফিরে আসবে। সেই সমস্ত লোকদের সাথে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থাও তাল মিলিয়ে বলতে শুরু করলো এ প্রবাহ ঠিক নয়, টেকসই হবে না।

মুস্তফা কামাল বলেন, খুবই আশ্চর্যের বিষয় যে, দেশের মানুষ তাদের সর্বশক্তি নিয়োগ করে মাথার ঘাম পায়ে ফেলে তাদের কষ্টার্জিত অর্থ দেশের মানুষের জন্য তাদের পরিবারের জন্য প্রেরণ করে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছে, সেই সমস্ত মানুষের মূল্যায়ন না করে তাদেরকে উৎসাব্যঞ্চক কথা বলে অনুপ্রাণিত করার পরিবর্তে আমরা নিরুৎসাহিত করতে শুরু করলাম কিভাবে! শেষ পযন্ত আমি বিশ্বব্যাংকে আমাদের এ সমস্ত রেমিট্যান্স যোদ্ধাদের কষ্টের স্বীকৃতি দিতে তাদের বার্ষিক সভায় অনুরোধ জানালাম।

এরপর বিশ্ব ব্যাংক এখন নিজেই বলছে, ২০২০ সালে বাংলাদেশে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহ বেড়েছে এবং এ বছর রেমিট্যান্স প্রবাহে বাংলাদেশ অষ্টম অবস্থানে থাকবে।

এদিকে সেই প্রতিবেদনে আরো বলা হয়, চলতি বছর বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ আরও ৮ শতাংশ বৃদ্ধি পাবে।

আমারসংবাদ/জেডআই