Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধের আশঙ্কা

এপ্রিল ২, ২০১৫, ১০:৫৮ এএম


বেনাপোলে আমদানি-রপ্তানি বন্ধের আশঙ্কা

 বেনাপোলে কাস্টমস ও ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) স্টাফ কর্মচারীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ২৭ জন সিঅ্যান্ডএফ কর্মচারীকে আসামি করে মামলা হয়েছে।

গতকাল বুধবার রাত ১০টায় আহত কাস্টমস সিপাই অপূর্ব কুশারী বাদী হয়ে বেনাপোল পোর্ট থানায় এ মামলা দায়ের করেন। এতে সিঅ্যান্ডএফ স্টাফ কর্মচারীরা অনির্দিষ্টকালের কর্মবিরতি কর্মসূচি পালন করবেন বলে জানা গেছে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অপূর্ব হাসান বলেন, ‘গতকাল রাতে ২৭ জন সিঅ্যান্ডএফ কর্মচারীকে আসামি করে কাস্টমস সিপাই অপূর্ব কুশারী বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন।’

সিঅ্যান্ডএফ কর্মচারীদের নামে মামলার প্রতিবাদে যেকোনো সময় বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন বলেন, ‘২৭ জনসহ অজ্ঞাত কর্মচারীদের নামে মামলা হয়েছে। মামলায় কেউ আটক হলে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন করা হবে।’

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান বলেন, টানা হরতাল-অবরোধে আমদানি-রপ্তানি বাণিজ্য ব্যাহত হচ্ছে মারাত্মকভাবে। আর এ মামলার কারণে যদি আমদানি-রপ্তানি বন্ধ হয়ে যায়, তাহলে ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতির শিকার হবেন।’ আলোচনার মাধ্যমে বিষয়টির দ্রুত নিষ্পত্তি প্রয়োজন বলে মনে করেন তিনি।

গত ২৪ মার্চ তুচ্ছ বিষয় নিয়ে সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের কর্মচারীদের সঙ্গে কাস্টমস কর্মচারীদের সংঘর্ষ হয়। সংঘর্ষে উভয় পক্ষের পাঁচ জন গুরুতর আহত হন। জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশে এ মামলা করা হয়েছে বলে কাস্টমস সূত্রে জানা গেছে।