Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

‘প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশের কম হবে না’

এপ্রিল ৮, ২০১৫, ১০:০৭ এএম


‘প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশের কম হবে না’

 পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশের কম হবে না। যদিও লক্ষ্যমাত্রা ৭ শতাংশ ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে নানা অরাজকতার কারণে তা অর্জন সম্ভব হচ্ছে না।

বুধবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি কনফারেন্স রুমে এক কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। বাংলাদেশে টেকসই উপায়ে অতিদারিদ্র্য দূরীকরণ শীর্ষক দুই দিনব্যাপী এক কনফারেন্সের আয়োজন করে পরিকল্পনা মন্ত্রণালয় ও বিআইডিএস।

কনফারেন্সে অর্থ ও পরিকল্পানা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম, পরিকল্পনা কমিশনের সচিব সফিকুল আজম, পরিকল্পনা কমিশনের সদস্য হুমায়ন খালিদ প্রমুখ উপস্থিত ছিলেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট অর্থনীতিবিদ বিনায়ক সেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, উৎপাদনশীল খাতে প্রবৃদ্ধি বাড়িয়ে দেশে একটি শক্তিশালী মধ্যবিত্ত শ্রেণী তৈরি করা গেলে স্বাভাবিকভাবেই অতিদরিদ্র লোকের সংখ্যা কমে আসে। বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে অতিদরিদ্র লোকের সংখ্যা তিন ভাগে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা ঠিক করেছে। দারিদ্র্যতা দূর করা অবশ্যই সরকারের দ্বায়বদ্ধতার মধ্যে পড়ে।

মুস্তফা কামাল বলেন, দারিদ্র্যতা দূর করতে হলে যে নীতি নির্ধারণ ঠিক করতে হয় তাতে সরকারের ইচ্ছা ও জনগণের অংশগ্রহণ একসঙ্গে থাকতে হবে। সেই সঙ্গে গবেষকদের এমন সুপারিশমালা দিতে হবে যার ওপর ভিত্তি করে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানো যায় এবং দেশের দারিদ্র্যতা দ্রুততম সময়ের মধ্যে কমিয়ে আনা সম্ভব হয়।