Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

সাইবার হামলার শঙ্কা, সতর্ক করা হলো ব্যাংকগুলোকে

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২২, ২০২০, ০২:০৫ পিএম


সাইবার হামলার শঙ্কা, সতর্ক করা হলো ব্যাংকগুলোকে

উত্তর কোরিয়াভিত্তিক হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ দেশের ব্যাংকগুলোর ওপর নতুন করে সাইবার হামলা চালাতে পারে বলে সতর্কতা জারি করেছে অর্থ মন্ত্রণালয়। 

গত বৃহস্পতিবার (১৯ নভেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ নিয়ে ব্যাংকগুলোকে চিঠি দেয়। এরপরই ব্যাংকগুলো তাদের নিরাপত্তা জোরদার করেছে।

ব্যাংকগুলোকে পাঠানো চিঠিতে বলা হয়, উত্তর কোরিয়াভিত্তিক হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির সঙ্গে জড়িত ছিল। সাম্প্রতিক সময়ে হ্যাকার গ্রুপটি আবার বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও সুইফট নেটওয়ার্কে হ্যাকিং করতে পারে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর থেকে বাংলাদেশ ব্যাংককে অবহিত করা হয়েছে।

এতে আরো বলা হয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা মহাপরিদপ্তর থেকে পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক এবং সব রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকের আর্থিক সেক্টরে সাইবার সিকিউরিটি নিশ্চিত করতে নজরদারি বাড়ানো এবং এ বিষয়ে পদক্ষেপ সম্পর্কে অবহিত করার জন্য নির্দেশ দেওয়া হলো।

চিঠির প্রেক্ষিতে অনলাইন ব্যাংকিং ব্যবস্থায় নিরাপত্তা বাড়িয়েছে ব্যাংকগুলো। লেনদেন বন্ধ রাখছে রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত।

এ বিষয়ে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, এর আগেও আগাম সতর্কীকরণ চিঠি পেয়েছিলাম। তখন থেকেই সম্ভাব্য সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে।

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস উল ইসলাম বলেন, সাইবার হামলা নিয়ে গত বৃহস্পতিবার আমরা অর্থ মন্ত্রণালয়ের চিঠি পেয়েছি। এর পরই আমরা নিরাপত্তা বাড়ানোসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা নিয়েছি।

এর আগে চলতি বছরের আগস্ট মাসে উত্তর কোরিয়ার এই হ্যাকার গ্রুপ হামলা চালাতে পারে এমন আশঙ্কায় ব্যাংকগুলোতে সতর্কতা জারি করে বাংলাদেশ ব্যাংক। ফলে অধিকাংশ ব্যাংকের অনলাইন লেনদেন সীমিত রয়েছে। বন্ধ রয়েছে এক ব্যাংকের গ্রাহকের অন্য ব্যাংক থেকে টাকা উত্তোলন।

আমারসংবাদ/জেআই