Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

তেলের মূল্য নিয়ন্ত্রণে মধ্যস্বত্ত্বভোগীদের ব্যাপারে নজরদারি বাড়ানো হবে: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ২৪, ২০২১, ০৩:২৫ পিএম


তেলের মূল্য নিয়ন্ত্রণে মধ্যস্বত্ত্বভোগীদের ব্যাপারে নজরদারি বাড়ানো হবে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ভোজ্য তেলসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রে মধ্যস্বত্ত্বভোগীরা যেন কোনভাবে অবৈধ মুনাফা না করতে পারে সে জন্য নজরদারি বাড়ানো হবে। একইসাথে আমদানির নির্ভর পণ্যের দেশিয় বাজারে ন্যায্য মূল্য নিশ্চিত করতে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি কমিটি কাজ শুরু করেছে।

রোববার (২৪ জানুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্য তেল ব্যবসায়ীদের সাথে মতবিনিময় শেষে প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

দেশিয় বাজারে ভোজ্য তেলের মূল্য বৃদ্ধির প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের মূল্য ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যে পরিমাণ ভোজ্যতেল দেশে ব্যবহৃত হয়, তার ৯০ শতাংশ বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই স্বাভাবিকভাবে আন্তর্জাতিক বাজারের মূল্যের সাথে দেশিয় বাজারে মূল্য উঠানামা করে। তবে বৈশ্বিক বাজারের সাথে সামঞ্জস্য রেখে দেশিয় বাজারে যেন মূল্য নির্ধারণ করতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, সমস্যার গভীরে গিয়ে আমরা সমাধানের চেষ্টা করছি। সকল ব্র্যান্ডের খোলা তেল কনজুমার প্যাক বোতলে বিক্রয়ের ব্যবস্থা করা হচ্ছে, যাতে সহজেই ব্রান্ড চেনা যায় এবং ভেজাল প্রতিরোধ করা যায়। পাশাপাশি মধ্যস্বত্তভোগিরাও হাতবদলের সময় যেন অবৈধ সুযোগ নিতে না পারে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে টিপু মুনশি জানান, আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় সকল পণ্যের পর্যাপ্ত আমদানি ও মজুত করার জন্য ব্যবসায়ীদের পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া সরকারি বিপনন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর মাধ্যমে সাশ্রয়ী মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রয় করা হবে। এবার টিসিবি বিগত বছরের তুলনায় তিনগুণ বেশি পণ্য বিক্রয় করবে।

প্রেস ব্রিফিংয়ে বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের পরিচালক মো. ওবায়দুল আজম, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:-

কৃষির উন্নতির ওপরই মানুষের জীবিকা-আয় নির্ভর করছে: কৃষিমন্ত্রী

সকল অবৈধ অবকাঠামো উচ্ছেদ করা হবে: এলজিআরডি মন্ত্রী

ভারতের উপহার অক্সফোর্ডের অ্যাস্ট্রেজেনেকা ভ্যাকসিন পরিক্ষীত: স্বাস্থ্যমন্ত্রী

ভারতের সাথে মৈত্রীবন্ধন আমাদের উন্নয়নে সহায়ক: তথ্যমন্ত্রী

আমারসংবাদ/জেআই