Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

লুনা শামসুদ্দোহা আর নেই

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১৭, ২০২১, ১০:১৫ এএম


লুনা শামসুদ্দোহা আর নেই

জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৩ বছর।

এদিকে আগামীকাল বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) সকালে তার মরদেহ ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

তার প্রসঙ্গে বেসিস সভাপতি আলমাস কবীর বলেন, ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন লুনা। মাত্র সাত-আটদিন আগে তার ক্যান্সার ধরা পড়েছে। উনার মৃত্যুতে আমরা খুবই মর্মাহত। এত তাড়াতাড়ি তিনি চলে যাবেন; তা কেউ বুঝতে পারিনি।

লুনা শামসুদ্দোহা রাষ্ট্রীয় মালিকানাধীন জনতা ব্যাংকের প্রথম নারী চেয়ারম্যান ছিলেন। তিনি দোহাটেক নিউ মিডিয়া নামের একটি সফটওয়্যার ফার্মের চেয়ারম্যানও ছিলেন।

এদিকে ২০১৬ সালের জুন থেকে লুনা শামসুদ্দোহা জনতা ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন। এর আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি রাষ্ট্রায়ত্ত আরেক ব্যাংক অগ্রণী ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করেন।

২০১৩ সালে প্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া ও নারীর ক্ষমতায়নে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক সম্মাননা লাভ করেন লুনা। বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) বা প্রযুক্তিতে বাংলাদেশি নারী’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ছিলেন তিনি। দেশের অর্থনীতিতে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালে তিনি বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড-২০১৭ পেয়েছেন।

একজন নারী উদ্যোক্তা হিসেবে স্থানীয় সফটওয়্যার শিল্পে নিজের কাজের স্বীকৃতি হিসেবে তিনি অনন্যা টপ টেন অ্যাওয়ার্ড সম্মাননাও লাভ করেছেন।

লুনা শামসুদ্দোহার জন্ম ৪ অক্টোবর ঢাকায়। তার বাবার নাম লুৎফার রহমান এবং মায়ের নাম হাসিনা রহমান। তিনি ভিকারুননিসা নূন স্কুল ও কলেজ থেকে এসএসসি এবং হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরবরর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।

ব্যক্তিগত জীবনে লুনা সামসুদ্দোহার স্বামী ব্যবসায়ী এ কে এম সামসুদ্দোহা। এ দম্পতির একমাত্র সন্তান রিম সামসুদ্দোহা।

আমারসংবাদ/জেডআই