Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম, এখন কত?

নিজস্ব প্রতিবেদক

মার্চ ১৩, ২০২১, ০৬:৩০ এএম


হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম, এখন কত?

আবার হু হু বেড়ে চলেছে পেঁয়াজের দাম। মাত্র ১ সপ্তাহের ব্যবধানে পণ্যটি এখন বিক্রি হচ্ছে ৫০ টাকা। কয়েকদিন আগেও পেঁয়াজ বাজারে বিক্রি হয়েছে মাত্র ৪০ টাকায়।

এছাড়াও কয়েক সপ্তাহ ধরে বেড়েছে মুরগি, চাল ও ভোজ্যতেলের দাম। সম্প্রতি রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে এ চিত্র।

শনিবার (১৩ মার্চ) সকালে রাজধানীর খিলগাঁও বাজারে গিয়ে দেখা যায়, প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এছাড়াও আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

তবে এক সপ্তাহ আগেও সর্বশেষ গত ৭ মার্চ বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকায়। ওইসময় আমদানিকৃত পেঁয়াজের দাম ছিল ২০ থেকে ২৫ টাকা। তবে খোলা ট্রাকে টিসিবির পেঁয়াজ ১৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বাসাবো বালুর মাঠেও দেখা গেছে একই চিত্র। শুক্রবার সেখানে পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৫-৫০ টাকায়। 

এই প্রসঙ্গে আমার সংবাদ প্রতিনিধিকে বিক্রেতা আলমগীর বলেন, এখন আমদানিকৃত পেঁয়াজের সরবরাহ কম। তাই দেশি পেঁয়াজ সংরক্ষণ হচ্ছে। যেকারণে চাহিদা বাড়ছে। ফলে বাজারে দামও বাড়ছে।

তবে ক্রেতারা মনে করছেন ভিন্ন। তারা বলছেন, সামনে রমজান; ফলে রোজা আসার আগেই পেঁয়াজ চড়া দামে বিক্রি হচ্ছে। তবে রমজান মাস গেলে পেঁয়াজের দাম আবার স্বাভাবিক হবে। 

এদিকে এখন বাজারে শুধু পেঁয়াজ নয়, বেড়েছে মুরগি ও চালের দাম। সপ্তাহের ব্যবধানে সব ধরনের মুরগির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। বাজারে এখন ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা। লেয়ার ও সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকা কেজি। আর দেশি মুরগি এখন গরুর মাংসের সমান দামে বিক্রি হচ্ছে। বাজারে এখন দেশি মুরগীর দাম ৫০০ ছুঁইছুঁই।

বাজারে চালের দামও বেশ চড়া। মোটা চাল ৪৬ থেকে ৫০, মাঝারি ৫২ থেকে ৫৮ টাকা কেজি। মিনিকেটের কেজি ৬০ থেকে ৬৮ ও নাজিরশাইল ৬২ থেকে ৭০ টাকা। 

এদিকে খোলা সয়াবিন তেলের লিটার এখন ১১৬ থেকে ১২১ টাকা। বোতলজাত সয়াবিনের দাম প্রতি লিটার ১৩০ থেকে ১৩৫ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি লিটার খোলা সয়াবিনের নির্ধারিত দাম ১১৫ টাকা। প্রতি লিটার সুপার পাম তেল লিটারে ৩ টাকা বেড়ে মানভেদে ১০৫ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ৫ লিটার সয়াবিন বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ এর মধ্যে।

আমারসংবাদ/জেডআই