Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি, হোম অফিসের সুযোগ পাচ্ছেন ব্যাংক কর্মকর্তারা

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ১, ২০২১, ০৮:৪৫ এএম


করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি, হোম অফিসের সুযোগ পাচ্ছেন ব্যাংক কর্মকর্তারা

করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশের ব্যাংকগুলোতে অর্ধেক জনবল দিয়ে গ্রাহক সেবা নিশ্চিত করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ব্যাংক কর্মকর্তারা আগামী রোববার (৪ এপ্রিল) থেকে হোম অফিসের সুযোগ পাবেন।

কর্মক্ষেত্রে প্রবেশ ও অবস্থানকালীন সময় বাধ্যতামূলকভাবে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার (৩১ মার্চ) বাংলাদেশ ব্যাংক করোনা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে ব্যাংকের করণীয় বিষয়ে জারি করা এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা দেয়া হয়।

প্রয়োজনে ৫০ শতাংশ কর্মী বা ব্যাংকগুলোর জনবলের অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে গ্রাহক সেবা নিশ্চিত করতে বলা হয়েছে। আগামী দুই সপ্তাহ এ নির্দেশনা পরিপালন করতে বলা হয়েছে। 

এর আগে গত ২৯ মার্চ করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় সরকার নতুন করে ১৮ দফা নির্দেশনা দেয়। এর মধ্যে ছয়টি নির্দেশনা পরিপালন করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সরকারি নির্দেশনা অনুযায়ী, জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস/প্রতিষ্ঠান শিল্প কারখানাগুলো ৫০ ভাগ জনবল দিয়ে পরিচালনা করতে হবে। গর্ভবতী, অসুস্থ, ৫৫ বছরের বেশি বয়সী কর্মকর্তা/কর্মচারীর বাড়িতে অবস্থান করে কর্মসম্পাদনের ব্যবস্থা নিতে হবে। সভা, সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা যথাসম্ভব অনলাইনে আয়োজনের ব্যবস্থা করতে হবে। কর্মক্ষেত্রে প্রবেশ এবং অবস্থানকালীন বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করতে হবে।

ব্যাংকের এমডিদের সংগঠন এবিবি’র সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, বুধবার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সার্কুলার জারি করেছে। আজ বৃহস্পতিবার ব্যাংগুলো স্ব স্ব শাখায় নির্দেশনা দেবে। আজকেই কিছু ব্যাংক রোস্টার করে ডিউটি করছে। তবে আগামী রোববার থেকে সব ব্যাংকের অর্ধেক কর্মকর্তা হোম অফিসের সুযোগ পাবেন।

‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’ থেকে জারীকৃত প্রজ্ঞাপনে বলা হয়, করোনায় আক্রান্ত বা লক্ষণযুক্ত ব্যক্তির আইসোলেশন নিশ্চিত করতে হবে। করোনায় আক্রান্ত ব্যক্তির ঘনিষ্ঠ সংস্পর্শে আসা অন্যদেরও কোয়ারেন্টিন নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া সভা, সেমিনার, প্রশিক্ষণ, কর্মশালা যথাসম্ভব অনলাইনে আয়োজন করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

আমারসংবাদ/জেআই