Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

‘স্বাস্থ্যবিধি মেনে চালু থাকবে দোকানপাট-বিপণিবিতান’

নিজস্ব প্রতিবেদক

মে ১৭, ২০২১, ০২:৫৫ পিএম


‘স্বাস্থ্যবিধি মেনে চালু থাকবে দোকানপাট-বিপণিবিতান’

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন সোমবার (১৭ মে) বলেছেন, লকডাউনের বর্ধিত মেয়াদে আগের মতই ‘স্বাস্থ্যবিধি মেনে’ দোকানপাট ও বিপণিবিতান চালু থাকবে।

গণমাধ্যমকে তিনি বলেন, সর্বশেষ লকডাউনের প্রজ্ঞাপনে দোকান-বিপণি বন্ধ রাখার কোনো সিদ্ধান্ত হয়নি। এর মানে হচ্ছে আগের নিয়মে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দোকান খোলা থাকবে। তবে স্বাস্থ্যবিধি পরিপালনের বিষয়ে আমরা আগের মতোই কঠোর থাকবো।

এদিন দোকান ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আরিফুর রহমান টিপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী ১৭ মে থেকে ব্যবসায়ীরা স্বাস্থ্য দফতরের নীতিমালা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্দেশাবলি পালন করে নিজে এবং ক্রেতাকে ঝুঁকিমুক্ত রেখে ব্যবসা পরিচালনা করতে চাইলে পারবেন। তবে কেউ যদি তার ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখেন এটা তার ব্যক্তিগত সিদ্ধান্ত। সংগঠনটির পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে শপিংমল ও দোকানপাট খোলা রাখার অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ।

এতে আরো বলা হয়েছে, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ‘মাস্ক নাই সেবা নাই’-সহ সরকারি সব নিষেধাজ্ঞা ও স্বাস্থ্যবিধি মেনে এবং নিরাপদ দূরত্ব বজায় রেখে পরবর্তী সরকারের নির্দেশনা না পাওয়া পর্যন্ত ঢাকা শহরসহ সারা দেশের সব বাণিজ্য বিতান, শপিংমল খোলা থাকবে।

এদিকে আগের বিধিনিষেধের শর্ত বহাল রেখে লকডাউনের বিধিনিষেধের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। সেখানে দোকানপাট বা বিপণি বিতানের বিষয়ে আলাদা করে কিছু না বললেও আগের বিধিনিষেধের শর্ত বহাল রাখার কথা রয়েছে। 

বেপরোয়া ঈদযাত্রার পর করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণে সরকার চলমান লকডাউনের মেয়াদ এক সপ্তাহ বাড়িয়ে ২৩ পর্যন্ত বাড়ায়।

গত এপ্রিল মাস থেকে বিভিন্ন মেয়াদে দেওয়া বিধিনিষেধ যা লকডাউন নামে পরিচিতি পেয়েছে, সেগুলোতে এক সময় নিত্যপণ্যের দোকান ছাড়া অন্যান্য বিপণিবিতান বন্ধ রাখা হয়েছিল। পরে রোজার ঈদকে সামনে রেখে ‘জীবন ও জীবিকার প্রয়োজনে’ একপর্যায়ে বিপণিবিতান খুলে দেওয়া হয়।

আমারসংবাদ/জেআই