Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ভোজ্যতেলের দাম ফের বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

মে ২৫, ২০২১, ০২:২০ পিএম


ভোজ্যতেলের দাম ফের বাড়ছে

বাংলাদেশের বাজারে ফের ভোজ্যতেলের দাম বাড়তে যাচ্ছে। বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ায় ব্যবসায়ীরা দাম বাড়ানোর প্রস্তাব বাণিজ্য মন্ত্রণালয়ে দিয়েছেন। নতুন করে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪৪ টাকা করার প্রস্তাব দেয়া হয়েছে। 

মঙ্গলবার (২৫ মে) ঢাকার কারওয়ান বাজারের পাইকারি দোকানগুলোতে প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১১৮ টাকায় বিক্রি হচ্ছিল। আর খুচরা মুদি দোকানে তা বিক্রি হচ্ছিল প্রতি লিটার ১২০ টাকায়, প্রতিকেজি ১৩১ টাকায়।

এর আগে গত ১৫ মার্চ বাণিজ্য মন্ত্রণালয় প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম সর্বোচ্চ ১৩৯ টাকা নির্ধারণ করে দেয়। সে হিসেবে প্রতি লিটার সয়াবিন তেলের দাম আগের চেয়ে ৫ টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব জাফর উদ্দিন গণমাধ্যমকে বলেন, “বিশ্ববাজারেও তেলের দাম নতুন করে বেড়েছে। সেই বাস্তবতা বিবেচনায় নিয়ে মন্ত্রণালয় তাদের (ব্যবসায়ীদের) প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষা করছে। অচিরেই একটা সিদ্ধান্ত নেয়া হবে।”

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, “গত এক বছরে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম প্রায় ১৬০ শতাংশ বেড়েছে। বিপরীতে দেশের বাজারে দাম বেড়েছে ৩৫ শতাংশ। সেই হিসাবে দেশের বাজারে আরেক ধাপে ভোজ্যতেলের দাম বাড়ানোর যৌক্তিকতা রয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অনুবিভাগের দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেলের তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে ২০২০ সালের জুন পর্যন্ত ভোজ্যতেলের বাজার মোটামুটি স্থিতিশীল ছিল। ২০২০ এর পর থেকে আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক ঊর্ধ্বগতি দেখা হচ্ছে।

সেলের এক প্রতিবেদনে বলা হয়, দেশে ভোজ্যতেলের মোট চাহিদার ৯৫ ভাগেরও বেশি আমদানির মাধ্যমে পূরণ করা হয়। সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধিতে স্থানীয় বাজারেও ব্যাপক প্রভাব পড়েছে। তবে আন্তর্জাতিক বাজারে যেই পরিমাণে মূল্য বৃদ্ধি পেয়েছে, স্থানীয় বাজারে সেই পরিমাণে বাড়েনি।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের বাজার অস্থিতিশীল থাকায় মিল ও ভোক্তাস্বার্থ বিবেচনায় গত ফেব্রুয়ারিতে ভোজ্যতেলের মূল্য সীমা নির্ধারণ করে দেয় সরকার।

আমারসংবাদ/এআই