Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

দাম বাড়লো এলপি গ্যাসের

নিজস্ব প্রতিবেদক

জুলাই ২৯, ২০২১, ০৬:৫৫ এএম


দাম বাড়লো এলপি গ্যাসের

দাম বেড়েছে এলপি গ্যাসের। বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসক সহ ১০২ টাকা বৃদ্ধি করা হয়েছে। এরফলে সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৯৩ টাকা। নতুন দাম আগামী ১ আগস্ট থেকে কার্যকর হবে। 

সিলিন্ডার প্রতি এলপি গ্যাসের দাম ছিল ৮৯১ টাকা। তবে উৎপাদন পর্যায়ে ব্যয় পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। ফলে সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের ৫৯১ টাকাই থাকছে। গাড়িতে ব্যবহৃত এলপিজির নতুন দাম প্রতি লিটার ৪৮ টাকা ৭১ পয়সা। আগে এটি ছিল ৪৪ টাকা।

বিশ্ববাজারে দাম বাড়ায় দেশে ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) মূল্য সমন্বয় করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বৃহস্পতিবার (২৯ জুলাই) অনলাইন সংবাদ সম্মেলনে নতুন এ দাম ঘোষণা করে জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থা বিইআরসি। 

সংবাদ সম্মেলনে এলপি গ্যাসের নতুন দাম ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল। এসময় উপস্থিত ছিলেন- বিইআরসির সদস্য মোহম্মদ আবু ফারুক, মকবুল ই ইলাহি চৌধুরী, মোহাম্মদ বজলুর রহমান, মো. কামরুজ্জামান। শুরুতে স্বাগত বক্তব্য দেন কমিশনের সচিব রুবিনা ফেরদৌসী।

এর আগে গত ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করেছিল প্রতিষ্ঠানটি। এরপর থেকে মাসে একবার করে দাম সমন্বয় করা হচ্ছে।
 
আমারসংবাদ/এআই